chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার আশঙ্কায় সতর্কতা

ডেস্ক প্রতিবেদন: আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার বড় ধরনের হুমকির কথা জানিয়ে নাগরিকদের সেখানে না যেতে সতর্কবার্তা দিয়েছে বেশ কয়েকটি দেশ। বিবিসির বৃহস্পতিবারের প্রতিবেদনে জানানো হয়েছে, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য তাদের নাগরিকদের বিমানবন্দরে না যেতে বলেছে। বিমানবন্দরের বাইরে অবস্থান নেয়া নাগরিকদের দ্রুততার সঙ্গে ওই এলাকা ছাড়তে বলা হয়েছে।

গত ১৫ আগস্ট কাবুল দখলের মধ্য দিয়ে আফগানিস্তানের পূর্ণ নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর পর থেকে আফগান ও বিদেশি মিলিয়ে ৮২ হাজারের বেশি মানুষ বিমানে করে দেশটি ছাড়ে। ক্ষমতার পালাবদলে আফগানিস্তানে অস্থিতিশীল পরিস্থিতি ও ক্ষতির শিকার হওয়ার শঙ্কায় দক্ষিণ এশিয়ার দেশটি ছাড়তে বিমানবন্দরের ভেতর-বাইরে অপেক্ষায় আছে হাজার হাজার মানুষ।

বেঁধে দেয়া সময় ৩১ আগস্টের মধ্যে নাগরিকদের দেশে ফেরাতে তোড়জোড় শুরু করেছে বিভিন্ন দেশ। রাষ্ট্রক্ষমতার নিয়ন্ত্রণ নেয়া তালেবান সময়সীমা বাড়ানোর বিপক্ষে, তবে শাসকদল হতে যাওয়া সশস্ত্র গোষ্ঠীটি ৩১ আগস্টের পরও বিদেশি ও আফগানদের কাবুল ছাড়ার সুযোগ দেবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

কাবুল বিমানবন্দরে হামলার হুমকি নিয়ে বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিস পেইন বলেন, সন্ত্রাসী হামলার নিত্যকার ও খুব বড় ধরনের হুমকি রয়েছে। এর কয়েক ঘণ্টা আগে বিমানবন্দরের অ্যাবে, পূর্ব ও উত্তর গেটে অবস্থানরতদের দ্রুত সেখান থেকে চলে যেতে বলে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

একই ধরনের বার্তা দিয়েছে যুক্তরাজ্য। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি এখনও টালমাটাল। সন্ত্রাসী হামলার রোজকার এবং বড় ধরনের হুমকি আছে।

এসএএস/ এনএনআর/ চখ

এই বিভাগের আরও খবর
Loading...