chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আফগানিস্তানে বিশ্বব্যাংকের তহবিল স্থগিত

তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ায় দেশটিতে চলমান প্রকল্পগুলোতে তহবিল সরবরাহ স্থগিতের ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা জানানো হয়।

বিশ্বব্যাংক উদ্‌বেগ প্রকাশ করে জানিয়েছে, আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যাওয়ায় উন্নয়ন কর্মকাণ্ড, বিশেষ করে নারীদের জীবনমানের উন্নয়নে বিরূপ প্রভাব পড়বে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) আফগানিস্তানে অর্থায়ন স্থগিতের ঘোষণা দেওয়ার পরদিনই বিশ্বব্যাংকের পক্ষ থেকেও সরে দাঁড়ানোর ঘোষণা দেওয়া হলো।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রে গচ্ছিত আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের সম্পত্তি জব্দ করা হয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের যে সম্পত্তি যুক্তরাষ্ট্রে রয়েছে, তা তালেবান সরকারের হাতে দেওয়া হবে না বলে জানিয়েছে হোয়াইট হাউস। আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের প্রায় নয় বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের রিজার্ভের বেশির ভাগই যুক্তরাষ্ট্রে জমা রয়েছে।

বিশ্বব্যাংকের একজন মুখপাত্র বিবিসিকে বলেন, ‘আফগানিস্তানে আমাদের চলমান কার্যক্রমে অর্থায়ন স্থগিত করেছি। আমাদের অভ্যন্তরীণ নীতি-কাঠামোর নিরিখে দেশটির পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছি আমরা। আন্তর্জাতিক মহল এবং উন্নয়ন অংশীদারদের সঙ্গে আলোচনার চালিয়ে যাব।’

এদিকে, গত শুক্রবার বিশ্বব্যাংকের কাবুলভিত্তিক কর্মীদের তাঁদের পরিবারের সদস্যসহ পাকিস্তানে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানানো হয়।

২০০২ সাল থেকে এ পর্যন্ত আফগানিস্তানের অবকাঠামো পুনর্নির্মাণ ও উন্নয়ন খাতে ৫ দশমিক ৩ বিলিয়ন মার্কিন ডলারের বেশি প্রতিশ্রুতি দিয়েছে।

গত সোমবার (২৩ আগস্ট) বিশ্বব্যাংকের কাছ থেকে প্রায় ৪৪০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তার অর্থ আফগানিস্তানের হাতে পাওয়ার কথা ছিল।

এই বিভাগের আরও খবর
Loading...