chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কনটেইনার পরিবহন : বৈশ্বিক তালিকায় চট্টগ্রাম বন্দর ৯ ধাপ পেছাল

নিজস্ব প্রতিবেদক : লন্ডনভিত্তিক শিপিং বিষয়ক সবচেয়ে পুরানো সংবাদমাধ্যম লয়েডস লিস্টে ব্যস্ত বন্দরের তালিকায় চট্টগ্রাম বন্দরের অবস্থান ৯ ধাপ পেছাল। তালিকায় বিশ্বের ১০০টি বন্দরের মধ্যে চট্টগ্রাম বন্দরের অবস্থান এখন ৬৭।

সোমবার (২৩ আগস্ট) রাতে তালিকাটি প্রকাশ করে লয়েডস লিস্ট। গেল বছর চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৫৮।
লয়েডস লিস্ট ২০২০ সালে বিশ্বের বন্দরগুলোর কনটেইনার পরিবহনের সংখ্যা হিসেব করে শীর্ষ ১০০টি বন্দরের তালিকা করে। যাতে চট্টগ্রাম বন্দর কনটেইনার পরিবহনে এক বছরে নয় ধাপ পিছিয়েছে।

লয়েডস লিস্টের তথ্য অনুযায়ী, গত একবছরে চট্টগ্রাম বন্দরে কনটেইনার পরিবহন কমেছে ৮ শতাংশ। বন্দরে ২০২০ সালে ২৮ লাখ ৩৯ হাজার ৯৭৭ একক কনটেইনার পরিবহন হয়েছে। যা ২০১৯ সালে ছিল ৩০ লাখ ৮৮ হাজার ১৮৭ একক কনটেইনার।
লয়েডস লিস্টের তথ্যানুযায়ী, গত বছর বিশ্বে ৬৩ কোটি ২০ লাখ একক কনটেইনার পরিবহন হয়েছে। যা ২০১৯ সালের তুলনায় শূন্য দশমিক ৭ শতাংশ কম।
চীনের সাংহাই বন্দর তালিকার শীর্ষে আছে। দুইয়ে রয়েছে সিঙ্গাপুর বন্দর। লয়েডস লিস্টের তালিকায় অবশ্য সেবার মান বিবেচনা করা হয় না।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে প্রতিবছর বিশ্বের শীর্ষ ১০০টি বন্দরের তালিকা করে লয়েডস লিস্ট। ওই সময়ে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিলো ৮৬তম। পরে প্রতিবছরই ধাপে ধাপে এগিয়েছিল চট্টগ্রাম বন্দর। এই তালিকায় গত বছরের তালিকায় চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৫৮তম।
সমুদ্র পথে দেশের কেনটেইনার পরিবহনের ৯৮ শতাংশ হয়ে থাকে চট্টগ্রাম বন্দর দিয়ে। ২০১৩ সাল থেকে টানা সাত বছর চট্টগ্রাম বন্দর এগিয়ে যাওয়া ধরে রেখেছিল। এমনকি করোনার সংক্রমণ শুরুর পরও গত বছর চট্টগ্রাম বন্দরের অগ্রগতি ছিল।

 

এসএএস/নচ

এই বিভাগের আরও খবর