chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সীতাকুণ্ডের লোকালয়ে সাত ফুট লম্বা অজগর

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের সীতাকুণ্ডে বাড়ির উঠানে ধরা পড়েছে একটি জীবিত অজগর। আজ রবিবার দুপুর ১২টার দিকে উপজেলার সোনাইছড়ি বক্তারপাড়া এলাকা থেকে সাপটি উদ্ধার করা হয়।

জানা যায়, ওই বাড়ির পাশের একটি গাছের উপর সাপটিকে দেখতে পেয়ে স্থানীয় কয়েকজন যুবক মিলে সাপটিকে উদ্ধার করে। পরে তারা সেটি বন বিভাগের কাছে হস্তান্তর করে। উদ্ধার হওয়া অজগর সাপটি লম্বায় সাত ফুট, ওজন আনুমানিক ১০ কেজি।

সীতাকুণ্ডের শীতলপুর ফরেস্ট রেঞ্জ অফিসার মজন প্রামানিক জানান, স্থানীয় কয়েকজন যুবক একটি অজগর সাপ লোকালয় থেকে উদ্ধার করে আমাদের কাছে নিয়ে আসে। পরে আমরা সাপটিকে বিট অফিসের পূর্ব পাশে পাহাড়ি বনে অবমুক্ত করেছি।

অজগর বা পাইথন হচ্ছে পৃথিবীর অন্যতম বৃহত্তম সাপ। অজগরকে ময়াল নামেও ডাকা হয়। এরা বিষহীন আদিম সাপ। এদের পিছনের পা এর চিহ্ন পুরো বিলুপ্ত হয়নি।

আফ্রিকা মহাদেশের বিষুবীয় সাহারা অঞ্চলে পাইথন পাওয়া যায়। তবে এই মহাদেশের দক্ষিণ পশ্চিম এলাকা যেমন, ওয়েস্টার্ন কেপ ও মাদাগাস্কারে এই প্রজাতির সাপ পাওয়া যায় না।

এশিয়া মহাদেশে ভারত, বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা, মায়ানমার, নিকোবর দ্বীপপুঞ্জ এই সাপের বসতি আছে। এছাড়া দক্ষিণ চীন, ফিলিপাইন দ্বীপপুঞ্জ ও ইন্দোনেশিয়ায় পাইথন দেখতে পাওয়া যায়।

পাইথন একটু দেরিতে প্রজনন শুরু করে। একটি সাপ ৫‌ থেকে‌ ৬ বছর বয়সে প্রাপ্ত বয়স্ক হয়। একটি স্ত্রী পাইথন প্রচুর খাদ্য গ্রহণ করে যথেষ্ট‌ শক্তি অর্জন করার পর একসাথে প্রচুর ডিম পাড়ে।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর
Loading...