chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দ্বিতীয় দিনের কর্মবিরতি শেষে কাজে ফিরেছে রিজেন্টের শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামের বোয়ালখালীতে রিজেন্ট টেক্সটাইল মিলের ২য় দিনের কর্মবিরতি শেষে কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা।

রবিবার (২২ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় কর্মবিরতি শেষে মালিকপক্ষের আশ্বাস পেয়ে শ্রমিকরা কাজে যোগ দিয়েছে বলে জানিয়েছেন রিজেন্ট টেক্সটাইলের নির্বাহী পরিচালক (ইডি) আকতারুল ইসলাম।

তিনি বলেন, শ্রমিকদের বার্ষিক বর্ধিত বেতন আগামী জানুয়ারি মাস থেকে দেওয়া হবে বলে বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং তাদের যৌক্তিক দাবিগুলো মেনে নেওয়ায় শ্রমিকরা বেলা ১২টায় কাজে যোগ দিয়েছেন।

এর আগে শনিবার (২১ আগস্ট) সকাল থেকে বিভিন্ন দাবি জানিয়ে প্রায় দেড় হাজার শ্রমিক কারখানার প্রধান ফটকে তালা লাগিয়ে অবস্থান কর্মসূচি শুরু করেন কারখানার শ্রমিকরা। এ সময় অপ্রীতিকর ঘটনা এড়াতে শিল্প পুলিশ ও বোয়ালখালী থানা পুলিশের একাধিক দল অবস্থান নেয় এ কারখানায়।

শ্রমিকদের অভিযোগ, এ কারখানায় শ্রম আইন অনুসরণ করা হয় না। সরকার নির্ধারিত নূন্যতম মজুরি ৮হাজার ৩শত টাকা হলেও কারখানা কর্তৃপক্ষ বেতন দিচ্ছে ৬হাজার টাকা। বার্ষিক বেতন বৃদ্ধির নিয়ম থাকলেও তা মানা হয় না। এছাড়া ওভার টাইম ও মাসিক বেতন পরিশোধ করা হয় মাসের ২০ তারিখ। এসব অনিয়মের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করলে শ্রমিকদের চাকুরিচ্যুত করা হয়।

শ্রমিকরা জানান, শনিবার সকাল থেকে কাজে যোগ না দিয়ে এ কর্মবিরতি পালন করেছেন তারা। শনিবার দিনভর কর্মবিরতি পালন করলেও কারাখানা কর্তৃপক্ষ কোনো প্রকার আশ্বাস না দেওয়ায় রবিবার দুপুর ১২টা পর্যন্ত এ কর্মবিরতি চলে। পরে মালিক পক্ষের আশ্বাস পেয়ে কাজে যোগ দিয়েছেন।

বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল করিম বলেন, শ্রমিকদের কর্মবিরতি ও অবস্থান নেওয়ার খবর পেয়ে কারখানায় পুলিশ মোতায়েন করা হয়েছিলো। শ্রমিকদের দাবির বিষয়ে কারাখানা কর্তৃপক্ষের বৈঠক করে বিষয়টি সমাধান করা হয়েছে।

আরএস/এনএনআর

এই বিভাগের আরও খবর
Loading...