chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

রাঙ্গুনিয়ায় কয়েকটি নলকূপ থেকে বের হচ্ছে গ্যাস, জ্বলছে আগুন

নিজস্ব প্রতিবেদক: রাঙ্গুনিয়া উপজেলার বেতাগী ইউনিয়নের পাশাপাশি দুটি গ্রামের কয়েকটি গভীর নলকুপ থেকে পানির সাথে গ্যাস বের হচ্ছে।

গতকাল শনিবার (২১ আগস্ট) রাত সাড়ে দশটার দিকে ইউনিয়নের বালুর চর এলাকার কয়েকজন যুবক সরকারি নলকুপ থেকে পানি পান করার সময় পানিতে গ্যাসের গন্ধ পান। এ সময় একজন কৌতুহলী হয়ে পানিতে দিয়াশলাইয়ের কাঠি জ্বালালে মুহূর্তে আগুন ধরে যায়।

খবরটি ছড়িয়ে পড়লে শত শত মানুষ আগুন দেখতে ভীড় করতে থাকে। স্থানীয় ইউপি সদস্য সৈয়দ মো. আবুল মনসুর জানান, এলাকাবাসীর কাছে খবর পেয়ে রবিবার (২২ আগস্ট) সকালে নলকুপটি দেখতে গেলে ঘটনার সত্যতা পাই। এ সময় পাশাপাশি প্রজেক্ট গেইট, কাউখালী ও পূর্ব বেতাগী এলাকার আরো ৩টি নলকুপে একইভাবে গ্যাস বের হওয়ার ব্যাপারটি ধরা পড়ে। নলকুপের পানিতে দিয়াশলাইয়ের কাঠি ধরতেই আগুনের শিখা দেড় থেকে ২ ফুট উচ্চতায় উঠে যায়।

তিনি বলেন, দুই মাস আগে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ‘নিরাপদ পানি সরবরাহ প্রকল্প’র অধীনে জনগণের সুপেয় পানি পান নিশ্চিত করতে উপজেলা প্রশাসন গভীর নলকুপগুলো স্থাপন করেন। স্থাপনের পর থেকে ওসব নলকুপের পানি পান করতে এলাকাবাসীর সমস্যা হচ্ছিল। পানি ছিল অতিরিক্ত লবণাক্ত ও দুর্গন্ধযুক্ত। একটিতে ছিল কেরোসিনের গন্ধ। এলাকাবাসীর ধারণা ছিল ধীরে ধীরে ঠিক হয়ে যাবে। কিন্তু এখন পানির সাথে গ্যাস বের হওয়ার খবরে তাঁরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন।

উপজেলা জনস্বাস্থ্য অফিসের উপ-সহকারী প্রকৌশলী ইয়াকুব ফারহান বলেন, প্রাথমিকভাবে এটিকে পকেট গ্যাস (পরিমাণে অল্প) বলেই মনে হচ্ছে। আশেপাশের ফাঁপা জায়গা কিংবা সেফটিট্যাংক থেকে এসব গ্যাস সংযুক্ত হতে পারে। এরপরও ঘটনাস্থল পরিদর্শন করে বিষয়টি উর্ধতন কর্তৃপক্ষকে জানানো হবে। তাঁদের নির্দেশনা মতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

এসএএস/এনএনআর

এই বিভাগের আরও খবর
Loading...