chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনা : দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু কমে ১২০, শনাক্ত কমে ৩৯৯১

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে মহামারী করোনা ভাইরাসে সংক্রমণের তীব্রতা কিছুটা হ্রাস পেয়েছে। একদিনের শনাক্তের সংখ্যা ৫ হাজারের নিচে নেমে এসেছে। দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৩ হাজার ৯শ ৯১ জন। এর আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৫ হাজার ৯৯৩।

দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ লাখ ৫৭ হাজার ১৯৪ জন। তাছাড়া গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু আগের দিনের তুলনায় অনেক কমেছে। নতুন করে মারা গেছেন ১২০ জন। আগের দিন এই সংখ্যা ছিল ১৪৫। এ নিয়ে করোনায় দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ হাজার ১৪৩ জনে।

শনিবার (২১ আগস্ট) অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর এ তথ্য জানিয়েছে। এর আগে গত বৃহস্পতিবার ১৫৯, বুধবার ১৭২, মঙ্গলবার ১৯৮, সোমবার ১৭৪ ও রোববার ১৮৭ জনের মৃত্যু হয়। গত ৭ জুলাই প্রথমবারের মতো দেশে করোনায় মৃতের সংখ্যা ২শ ছাড়ায়। এরপর থেকে প্রায় এক মাস প্রতিদিন ২ শতাধিক মানুষের মৃত্যু হয়। ১৩ আগস্ট মৃত্যুর সংখ্যা ২শর নিচে নামা শুরু করে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘন্টায় সারাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ৭ হাজার ৬শ ৬৬ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১৩ লাখ ৫৫ হাজার ৪২১ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৩ দশমিক শূন্য ২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১২০ জনের মধ্যে ৬৯ জন পুরুষ এবং ৫১ জন নারী। তাদের মধ্যে ১১৯ জনই বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। একজনের মৃত্যু হয় বাসায়। গত ২৪ ঘন্টায় মৃত ১২০ জনের মধ্যে সর্বোচ্চ ৪০ জনের মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে।

তাছাড়া চট্টগ্রাম বিভাগে মারা গেছে ২৭ জন। খুলনা বিভাগে ১৫ জন, রাজশাহী বিভাগের ৯ জন, বরিশাল বিভাগের তিন জন, সিলেট বিভাগের ১৩ জন, রংপুর বিভাগের সাত জন এবং ময়মনসিংহ ৬ জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘন্টায়। গত ২৪ ঘণ্টায় সারাদেশে ২৩ হাজার ৪৯৩টি নমুনা সংগ্রহ করা হয়। আর পরীক্ষা করা হয় ২৩ হাজার ৮৮২টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৮৬ লাখ ১৭ হাজার ৮২৮টি।

এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ৯১ শতাংশ।

আরএস/এনএনআর

এই বিভাগের আরও খবর
Loading...