chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আমরা ভাগ্যবান, চীনের মতো ভালো বন্ধু পেয়েছি: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:  মহামারিকালীন সময় চীনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আগের তুলনায় গভীর হয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী  ড. এ কে আবদুল মোমেন বলেছেন, মহামারির শুরু থেকেই চীন আমাদের অনেক সহযোগিতা করে আসছে। আমরা অত্যন্ত ভাগ্যবান যে, চীনের মতো ভালো বন্ধু আমরা পেয়েছি।

সম্প্রতি চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়াকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেছেন  ড. এ কে আব্দুল মোমেন। মহামারি করোনাভাইরাস মোকাবিলায় চীন প্রথম থেকেই বাংলাদেশকে সহযোগিতা করায় চীনের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

গত সপ্তাহে চীন-বাংলাদেশ যৌথ টিকা উৎপাদন চুক্তির সন্ধিক্ষণে ড. মোমেন চীনা বার্তা সংস্থাটিকে জানান, চীনে করোনা প্রাদুর্ভাবের প্রথম দিনগুলোতে যখন কঠিন অবস্থায় পড়েছিল, তখন তাদের চিকিৎসা সরঞ্জাম পাঠিয়েছিল বাংলাদেশ। এরপর বাংলাদেশ যখন একই সমস্যায় পড়ে, তখন চীন সরকার, এমনকি (চীনের) বেসরকারি প্রতিষ্ঠানগুলোও আমাদের (বাংলাদেশ) অনেক সহযোগিতা করেছে।

মোমেন বলেন, কোভিড-১৯ বিস্তারের কারণ ও উৎস খুঁজে বের করার দায়িত্ব আমি মনে করি, এটি বিজ্ঞানীদের ওপর ছেড়ে দেওয়া উচিত। তদন্ত রাজনৈতিক উদ্দেশ্যে হলে তা বিপর্যয় ডেকে আনে। পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, টিকা সার্বজনীন হওয়া জরুরি। কোনো ধরনের বৈষম্য না করে এটি বিশ্বের সব দেশেই বিতরণ হওয়া উচিত। প্রত্যেকটি মানুষ করোনাভাইরাসমুক্ত না হলে কেউই এ থেকে মুক্ত থাকতে পারবে না।

ইনি/চখ/এনএনআর

এই বিভাগের আরও খবর