chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আফগানিস্তান থেকে মার্কিনদের ফেরানো কঠিন কাজ: বাইডেন

ডেস্ক প্রতিবেদন: তালেবানের হাতে আফগানিস্তানে আটকে যাওয়া মার্কিন নাগরিক ও মিত্রদের ফিরিয়ে আনাক ইতিহাসের সবচেয়ে ‘কঠিন কাজ’ বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। 

শুক্রবার (২০ আগস্ট) হোয়াইট হাউজে এক ভাষণে তিনি এ মন্তব্য করেন। ভাষণে বাইডেন বলেন, বর্তমানে কাবুলের যে পরিস্থিতি চলছে, এই অবস্থায় সেখান থেকে মার্কিন নাগরিকদের ফিরিয়ে আনার মতো ‘কঠিন কাজ’ যুক্তরাষ্ট্রের ইতিহাসে এর আগে কখনও দেখা যায়নি। শেষ পর্যন্ত কী পরিস্থিতি দাঁড়াবে এ বিষয়ে আমি এই মূহুর্তে কোনো প্রতিশ্রুতি দিতে পারছি না। তবে দেশে ফিরতে ইচ্ছুক সকল মার্কিন নাগরিককে ফিরিয়ে আনার ব্যাপারে সরকার সর্বাত্মক চেষ্টা করবে।

হোয়াইট হাউজের এক কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে, গেল এক সপ্তাহের মধ্যে আফগানিস্তানের কাবুল থেকে প্রায় ১৩ হাজার মানুষ যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন। কিন্তু, কাবুল বিমানবন্দরের বর্তমান যে চিত্র দেখা যাচ্ছে তাতে উদ্বিগ্ন দেশটি। বর্তমানে বিমানবন্দরের আশপাশে নিরাপত্তা চৌকিগুলোতে সশস্ত্র অবস্থান নিয়েছেন আফগানের তালেবান সদস্যরা। তারা বিভিন্ন দেশের মানুষকে হয়রানি করছে বলেও অভিযোগ রয়েছে।

এ সময় বাইডেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন উপস্থিত ছিলেন।

ইনি/চখ/এনএন্া

এই বিভাগের আরও খবর
Loading...