chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের ভ্যাট মওকুফের আহবান

নিজস্ব প্রতিবেদক:  ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের জুন – জুলাই – আগস্ট মাসের ভ্যাট ও জরিমানা মওকূফ করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যানের প্রতি আহবান জানিয়েছেন চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম।

বুধবার (১৮ আগস্ট) জাতীয় রাজস্ব বোর্ডের কাছে মহামারি ও লকডাউনের পরিস্থিতি বিবেচনায় নিয়ে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের জুন-জুলাই ও আগস্ট মাসের ভ্যাট ও জরিমানা মওকুফ করে নির্দেশনা প্রদানের জন্য চিঠি প্রেরণ করা হয়েছে।

চিঠিতে চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম বলেন, বিশ্ব মহামারী করোনা ভাইরাসের কারণে অস্বাভাবিক পরিস্থিতিতে এক বছরেরও অধিককাল ধরে দেশে অর্থনৈতিক কর্মকান্ড বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং ব্যবসায়ীরা অত্যন্ত কঠিন সময় অতিবাহিত করছে। বিভিন্ন সময় ঘোষিত লকডাউনের ফলে ব্যবসায়ীরা পর্যাপ্ত ব্যবসায়ের সুযোগ পায়নি। এমন অবস্থায় ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের পক্ষে ভ্যাট ও জরিমানা প্রদান করা অনেক কষ্টসাধ্য হয়ে দাঁড়িয়েছে।

জুন মাসের ভ্যাট আগস্ট মাসে পরিশোধের কারণে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কর্তৃপক্ষ কর্তৃক ২০ হাজার টাকা জরিমানা করা হচ্ছে যা বর্তমান অবস্থায় এসব ব্যবসায়ীদের পক্ষে পরিশোধ করা সম্ভব নয়।

অন্যদিকে, জুলাই মাসে সরকার ঘোষিত লকডাউনের কারণে সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল। অথচ ভ্যাট কর্তৃপক্ষ এসব প্রতিষ্ঠান থেকে ভ্যাট আদায় অব্যাহত রেখেছে। যেহেতু ব্যবসা প্রতিষ্ঠান সরকারি নির্দেশনাতেই বন্ধ ছিল সেহেতু ভ্যাট প্রদানের প্রশ্ন অবান্তর।

ইনি/এনএনআর/চখ

এই বিভাগের আরও খবর
Loading...