chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

‘নবজাতককে মাতৃদুগ্ধ পান থেকে বিরত রাখা অপরাধের শামিল’

নিজস্ব প্রতিবেদক: নবজাতককে আধুনিকতার আবরণে মায়ের দুধ পান থেকে বিরত রাখা অপরাধের শামিল বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী

তিনি বলেন, জন্মের পর প্রথম ছয় মাস পর্যন্ত মায়ের দুধ পানের কোনো বিকল্প নাই। সন্তানের বিকাশে চিকিৎসক ও বিশেষজ্ঞদের নির্দেশনার পরও অনেক মা এটিকে মানতে চান না। মায়ের দুধ নবজাতকের প্রধান প্রতিষেধক।

‘সুস্থ সবল শিশুই হলো বাংলাদেশের আগামীর ভবিষ্যত। এজন্য প্রত্যেক মাকে তাঁর সন্তানের ভবিষ্যতের স্বার্থে নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন ও পুষ্টিকর খাবার খেতে হবে।’

বুধবার (১৮ আগস্ট) সকালে নগরের টাইগারপাসে চসিকের অস্থায়ী কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প’ আয়োজিত বিশ্ব মাতৃদুগ্ধদান সপ্তাহ-২০২১ উপলক্ষে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

জুম অ্যাপের মাধ্যমে আলোচনা সভায় যুক্ত হন মেয়র। অনুষ্ঠানে নগরের ২৪টি ওয়ার্ড থেকে প্রকল্পের উপকারভোগী ও সংশ্লিষ্টরা অংশ নেন।

মেয়র বলেন, বৈশ্বিক মহামারিতে বিশ্বের ৬৪ শতাংশ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এই দুর্যোগময় পরিস্থিতি থেকে উত্তোরণের পথ খুঁজে বের করতে হবে। সবাইকে ধৈর্যের পরিচয় দিতে হবে। একই সঙ্গে নতুন পরিকল্পনা নিয়ে কাজ করতে হবে। কোনোভাবেই বাংলাদেশের অগ্রগতিকে বাধাগ্রস্থ করা যাবে না।

সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর জেসমিন পারভীন জেসীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম।

এ ছাড়া অন্যান্যদের মাঝে প্রকল্পের টাউন ম্যানেজার মো.সরোয়ার হোসেন খান, জোহরা বেগম, সোসিও ইকোনোমিস্ট ও নিউট্রিশন এক্সপার্ট মোহাম্মদ হানিফ, টাউন ফেডারেশনের চেয়ারপার্সন কোহিনুর আক্তার উপস্থিত ছিলেন।

আরকে/এমআই

এই বিভাগের আরও খবর
Loading...