chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দেশ ছেড়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি

আন্তর্জাতিক ডেস্ক: চারিদিক থেকে আফগানিস্তানের রাজধানী কাবুল ঘিরে ফেলেছে তালেবান। এমন সময় প্রতিবেশী দেশ তাজিকিস্তানের উদ্দেশে রওনা দিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গানি। রোববার তিনি দেশ ছেড়েছেন বলে নিশ্চিত করেছে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। খবর রয়টার্সের।

আফগান প্রেসিডেন্টের কার্যালয় বলছে, নিরাপত্তাজনিত কারণে আশরাফ গানির গতিবিধি সম্পর্কে এই মুহূর্তে কিছু বলা সম্ভব হচ্ছে না।

এর আগে, রোববার সকালে কাবুলে প্রবেশ করা তালেবানের এক প্রতিনিধি জানিয়েছিলেন, তারা আফগান প্রেসিডেন্টকে খুঁজছেন।

তালেবানের সশস্ত্র অভিযানের মুখে আশরাফ গানি দেশ ছেড়েছেন অথবা ছাড়তে পারেন বলে বেশ কিছু গণমাধ্যমে আগেই খবর চাউর হয়েছিল। তবে রোববার বিকেলেও আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছিল, আফগান প্রেসিডেন্ট কাবুলেই রয়েছেন। সস্ত্রীক প্রেসিডেন্সিয়াল প্যালেসে সময় কাটাচ্ছেন তিনি।

গত কয়েকদিনে একের পর এক শহর তালেবানের দখলে চলে গেলেও এ নিয়ে মুখ খুলতে দেখা যায়নি আশরাফ গানি বা তার সরকারের কোনো শীর্ষ কর্মকর্তাকে। এমনকি দেশের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহর কান্দাহার ও হেরাত তালেবানের দখলে চলে যাওয়ার পরও আফগান সরকারের কোনো সাড়াশব্দ ছিল না।

অবশেষে শনিবার বিকেলে জনতার উদ্দেশে ভাষণ দেন আশরাফ গানি। পূর্বে রেকর্ড করা এক ভিডিওবার্তায় তালেবানের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। তবে সেই বক্তব্যের ২৪ ঘণ্টা যেতে না যেতেই দেশ ছেড়ে পালালেন পশ্চিমা-সমর্থিত এ নেতা।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর
Loading...