chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বাড়ির বাইরে যেতে পারবে নারীরা, পরতে হবে হিজাব: তালেবান

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে ক্ষমতা দখলের দ্বারপ্রান্তে তালেবান। তবে নারীরা বাড়ির বাইরে বেরুনোর ক্ষেত্রে বাধা না দেওয়ার ঘোষণা দিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। এক্ষেত্রে হিজাব পরার শর্তও জুড়ে দেওয়া হয়েছে। আল-অ্যারাবিয়া নিউজের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তালেবানের মুখপাত্র সুহেইল শাহীন এক সাক্ষাৎকারে বলেছেন, আফগান নারীরা চাইলে বাড়ির বাইরে বের হতে পারবেন, তবে অবশ্যই হিজাব পরতে হবে।

তিনি বলেন, গণমাধ্যমকে সমালোচনা করার অনুমতি দেওয়া হবে কিন্তু সচেতনভাবে সংবাদ পরিবেশন করতে হবে এবং শাস্তিযোগ্য অপরাধের বিচার আদালত পর্যন্তই সীমাবদ্ধ থাকবে।

তালেবানের এই মুখপাত্র আরও বলেন, ‘আমি কাবুলের বাসিন্দাদের আশ্বস্ত করছি যে, তাদের সম্পত্তি, বাড়িঘর এমনকি জীবন নিরাপদ থাকবে।’

এদিকে তালেবানের পক্ষ থেকে বলা হচ্ছে, জোর করে কাবুল দখলের কোনো পরিকল্পনা নেই তাদের। এক তালেবান নেতার বরাতে রয়টার্স জানিয়েছে, যারা আফগানিস্তান ছাড়তে চান তাদের নিরাপদে যেতে দিতে যোদ্ধাদের নির্দেশ দিয়েছে তালেবান।

গত কয়েকদিন তুমুল লড়াইয়ের পর রোববার সকালে আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় জালালাবাদ শহর প্রায় বিনাযুদ্ধে দখলে নেয় তালেবান। তারও আগে শনিবার দেশটির উত্তরাঞ্চলীয় শহর মাজার-ই-শরিফ দখল করে তালেবান সদস্যরা। এখন শুধু কাবুলের পতন ঘটলেই আফগানিস্তানের ক্ষমতায় তালেবানের প্রত্যাবর্তন নিশ্চিত হবে।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর
Loading...