chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কাবুল ছাড়ছে কূটনৈতিকরা

ডেস্ক প্রতিবেদন: কাবুল থেকে কূটনৈতিকদের ফিরিয়ে আনতে তৎপরতা শুরু করেছে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের একাধিক দেশ। আফগানিস্তানে অবস্থানরত নাগরিক ও মার্কিন দূতাবাস কর্মীদের ফিরিয়ে নিতে শনিবারই তিন হাজার সেনা সদস্যদের একটি দল কাবুলের কারজাই বিমানবন্দরে পৌঁছেছে।

নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের একজন প্রতিরক্ষা কর্মকর্তা সিবিএসকে বলেছেন, রোববারের মধ্যে আরও সেনা সদস্য আফগানিস্তানে পৌঁছাবেন। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় ইতোমধ্যে ঘোষণা দিয়েছে, আফগানিস্তানে অবস্থানরত ব্রিটিশ নাগরিক ও দূতাবাস কর্মীদের ফিরিয়ে আনতে সেনাবাহিনীর ৬০০ টি ট্রুপ পাঠাবে দেশটি। পাশাপাশি দূতাবাসের কর্মীদের সংখ্যা সর্বনিম্ন পর্যায়ে নামিয়ে আনা হবে বলেও জানিয়েছে যুক্তরাজ্যের সরকার।

জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয়ও আফগানিস্তানে অবস্থানরত নাগরিক ও দূতাবাসকর্মীদের ফেরত আনতে সৈন্যদল পাঠানোর ঘোষণা দিয়েছে।

ডেনমার্ক ও নরওয়ে ইতোমধ্যে আফগানিস্তানে তাদের দূতাবাস বন্ধ ঘোষণা করেছে। পাশাপাশি দূতাবাস কর্মীদের ফিরিয়ে নিতেও তৎপরতা শুরু করেছে এ দুই দেশ।

২০০১ সালে ১১ সেপ্টেম্বর নিউইয়র্কের টুইন টাওয়ারে বিমান হামলা করেছিল মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী আল-কায়দা নেটওয়ার্ক। সে সময় এই গোষ্ঠীর প্রধান ঘাঁটি ছিল তালেবান শাসিত আফগানিস্তান।

টুইন টাওয়ারে হামলার জেরে ওই বছর আফগানিস্তানে অভিযান শুরু করে মার্কিন ও পশ্চিমা সামরিক জোট ন্যাটো। অভিযানে পতন হয় তালেবান সরকারের।

অভিযানের প্রায় ২০ বছর পর চলতি বছর এপ্রিলে আফগানিস্তান থেকে সব মার্কিন ও ন্যাটো সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের। প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছিলেন, ২০২১ সালের ১১ ডিসেম্বরের মধ্যে সব মার্কিন ও ন্যাটো সেনাসদস্যকে প্রত্যাহার করে নেওয়া হবে। পরে এই সময়সীমাকে আরও এগিয়ে ৩১ আগস্ট করা হয়। বাইডেনের এই ঘোষণার পর থেকেই নতুন উদ্যমে আফগানিস্তান পুনরায় নিজেদের দখলে নিয়ে আসার অভিযান শুরু করেছে কট্টরপন্থি ইসলামি গোষ্ঠী তালেবান।

ইতোমধ্যে আফগানিস্তানের ৩৪ টি প্রদেশের ১৮ টিরই পতন হয়েছে তালেবানগোষ্ঠীর হাতে। শুক্রবার সকালে কান্দাহার ও লস্কর গাহ দখল করার পর তালেবান এদিন বিকেলে ঘোর প্রদেশের রাজধানী ফিরুজ কোহ, উরুজগানের রাজধানী টেরেনকোট, লোগারের রাজধানী পুল-ই-আলম ও বাদঘিসের রাজধানী কালা-ই নাও দখল করে নিয়েছে।

আগামী ৩০ দিনের মধ্যে তালেবানের সদস্যরা আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নিতে পারে বলে যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা আগে যে অনুমান করেছিলেন; সেটি ভুল প্রমাণিত হতে চলেছে। মার্কিন ওই নিরাপত্তা সূত্র বলেছে, মার্কিন গোয়েন্দাদের ধারণার আগেই কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যাওয়ার হুমকি রয়েছে।

সূত্র: বিবিসি/ এনএনআর

এই বিভাগের আরও খবর
Loading...