chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

যুবকরাই দেশের প্রগতির কাণ্ডারি: চসিক মেয়র

নিজস্ব প্রতিবেদক: সমাজ ও দেশের অগ্রগতিতে যুবকরা প্রগতির কাণ্ডারি বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী

তিনি বলেন, বাঙালির স্বাধীনতা অর্জনে গৌরবময় ভূমিকা রেখেছে দেশের যু্ব সমাজ। বিশাল এই জনগোষ্ঠী যে কোনো দেশের উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করে।

বৃহস্পতিবার (১২ আগস্ট) আর্ন্তজাতিক যুব দিবস উপলক্ষ্যে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে চসিক মেয়র এসব কথা বলেন। এবারের দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘খাদ্যব্যবস্থাকে রূপান্তর করা: মানব ও গ্রহের জন্য যুব উদ্ভাবন।

দিনটির গুরুত্ব তুলে ধরে মেয়র বলেন, একটি দেশের প্রাণ যুবসমাজ। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, পলিটেকনিক্যাল কলেজ প্রতিষ্ঠানে তাদের উপস্থিতি দেশের হৃদয়ের ধমনী ও শিরা-উপশিরাতে গতি এনে দিয়েছে। তারা প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করে দেশ বিনির্মাণের কাজ করছে।

‘ভরা যৌবনে যুবসমাজের বেড়ে উঠা ও নিজ ভিত্তি গঠনে অংশগ্রহণ অতীব আশার সঞ্চার করে। একই সঙ্গে খেলাধুলা, শিল্প-সাহিত্য চর্চা সাংস্কৃতিক ও সামাজিক কর্মকাণ্ডে পরিবার, সমাজ ও জাতিকে গতিশীল করেছে। দেশ ছাড়িয়ে বিদেশের মাটিতেও রেখেছে প্রতিভার স্বাক্ষর।’

বৈশ্বিক মহামারির প্রেক্ষাপট তুলে রেজাউল করিম বলেন, কোভিড মহামারি পরবর্তী সময়ে বিশ্বে খাদ্য ব্যবস্থার স্থিতিস্থাপকতার ক্ষেত্রে পর্যাপ্ত সক্ষমতা উন্নয়নে অপরিহার্য। এক্ষেত্রে মৌলিক উপাদানগুলোই নয়, বরং জনসংখ্যার সাথে জড়িত জড়িত সমস্ত প্রক্রিয়া নিয়ে কাজ করতে হবে। এছাড়াও নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। জনস্বাস্থ্যের দিকটিও বিবেচনায় নিয়ে কাজ করতে হবে।

আরকে/এমআই

এই বিভাগের আরও খবর
Loading...