chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

স্মার্ট ড্রাইভিং লাইসেন্স: প্রবাসীদের অগ্রাধিকার দেওয়ার অনুরোধ সুজনের

নিজস্ব প্রতিবেদক: স্মার্ট ড্রাইভিং লাইসেন্স প্রদানের ক্ষেত্রে প্রবাসীদের অগ্রাধিকার প্রদানের জন্য বিআরটিএ চেয়ারম্যানকে অনুরোধ জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন

আজ বুধবার (১১ আগস্ট) সকালে তিনি মুঠোফোনে বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদারের কাছে এ অনুরোধ জানান।

এসময় তিনি বলেন, সরকার দ্রুতগতিতে গ্রাহকের হাতে ড্রাইভিং লাইসেন্স তুলে দেওয়ার জন্য ‘স্মার্ট ড্রাইভিং লাইসেন্স’ প্রকল্প চালু করেছে। কিন্তু আবেদনের প্রায় দুই বছর পার হতে চললেও কাঙ্খিত লাইসেন্সের দেখা পাচ্ছেন না গ্রাহকরা।

এতে করে অনেক গ্রাহক সরকারি কিংবা বেসরকারি চাকুরিতে আবেদন করতে পারছেন না। পাশাপাশি সবচেয়ে বেশি দুর্ভোগে আছেন বিদেশগামী চালকরা।

স্মার্ট ড্রাইভিং লাইসেন্স না থাকার কারণে গত দুই বছর ধরে বাংলাদেশ দক্ষ চালক রপ্তানীতে ব্যর্থ হচ্ছে। ফলে সে স্থান দখল করে নিচ্ছে অন্যান্য দেশগুলো। এদিকে দেশেও দক্ষ চালকের সংকট তৈরী হচ্ছে। এছাড়া স্মার্ট লাইসেন্সের অভাবে প্রায় ১০ লাখ গাড়ি চালক তাদের গাড়ি চালাচ্ছেন বিআরটিএর অ্যাকনলেজমেন্ট স্লিপ দিয়ে।

অন্যদিকে দেশের বর্তমান অর্থনৈতিক আয়ের অন্যতম চালিকা শক্তি রেমিটেন্স যোদ্ধাদের ভিসার মেয়াদ চলে গেলেও লাইসেন্সের অভাবে তারা সময়মতো কাজে যোগদান করতে পারছে না।

ফলে এসব প্রবাসী যদি সঠিক সময়ে কাজে যোগদান করতে না পারে তাহলে এর একটি বিশাল প্রভাব আমাদের দেশের অর্থনীতির উপর পড়বে।

সুজন বলেন, এমনিতে করোনাকালীন সময়ে প্রবাসীরা অনেক দুঃখ কষ্টের মধ্যে আছেন। বর্তমানে বিভিন্ন দেশ লকডাউন শিথিল করে পরিস্থিতি স্বাভাবিক করতে যাচ্ছে। এসময় তারা যদি সময়মতো কাজে যোগদান করতে না পারে তাহলে তা হবে অত্যন্ত বেদনাদায়ক।

তিনি প্রবাসীদের যত রকম প্রয়োজনীয় কাগজপত্রাদি আছে তা অগ্রাধিকার ভিত্তিতে সমাধানের জন্য বিআরটিএ চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষন করেন।এছাড়া যারা পরীক্ষায় উত্তীর্ণ হয়েও ড্রাইভিং লাইসেন্স পাচ্ছেন না তাদেরকে দ্রুততম সময়ে লাইসেন্স প্রদানের অনুরোধ জানান তিনি।

তবে এক্ষেত্রে প্রবাসীদের অগ্রাধিকার প্রদানের অনুরোধ সুজনের। এছাড়া হয়রানি ও দুর্নীতিমুক্তভাবে যাতে সকল গ্রাহক স্মার্ট লাইসেন্স পেতে পারে সেদিকে লক্ষ্য রাখার আহবান জানান তিনি।

বিআরটিএ চেয়ারম্যান অত্যন্ত আন্তরিকতার সাথে সুজনের উত্থাপিত বক্তব্যসমূহ শ্রবণ করেন। তিনি জানান, স্মার্ট ড্রাইভিং লাইসেন্স প্রদানের ক্ষেত্রে যে সমস্যাসমূহ ছিলো তা অনেকাংশে সমাধান করা হয়েছে।

লাইসেন্স প্রদানে প্রবাসীদের অগ্রাধিকার প্রদানের বিষয়টি যুক্তিযুক্ত উল্লেখ করে তিনি প্রবাসে চাকুরীর জন্য যারা অপেক্ষামান আছেন তারা যাতে অগ্রাধিকার পায় সেদিকে সচেষ্ট থাকবেন বলে আশ্বাস প্রদান করেন।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর