chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বর্ধিত ভাড়া প্রত্যাহার, স্বাভাবিক নিয়মে চলবে গণপরিবহন

ডেস্ক নিউজ: আগামীকাল থেকে শিথিল হচ্ছে লকডাউন। তাই গণপরিবহনও চলাচল করতে পারবে। এক্ষেত্রে আগের ৬০% বর্ধিত ভাড়ার নিয়ম প্রত্যাহার করা হয়েছে। ফলে, স্বাভাবিক ভাড়ায় চলাচল করবে গণপরিবহন। এবার দাঁড়িয়ে যাত্রী নেওয়ার অনুমতি দেওয়া হয়নি

এসকল নির্দেশনা মেনেই গণপরিবহন চলাচল করতে পারবে বলে এ বিষয়ে বিজ্ঞপ্তি দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

১. আসন সংখ্যার অতিরিক্ত কোনো যাত্রী পরিবহন করা যাবে না এবং দাঁড়িয়ে কোনো যাত্রী বহন করা যাবে না। সড়ক পথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন (সিটি করপোরেশন এলাকায় বিভাগীয় কমিশনার ও জেলা পর্যায়ে জেলা প্রশাসক) নিজ নিজ অধিক্ষেত্রের আইন-শৃঙ্খলা বাহিনী, সংশ্লিষ্ট দফতর/ সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলোচনা করে প্রতিদিন মোট পরিবহন সংখ্যার অর্ধেক চালু করতে পারবে।

২. পূর্বের ভাড়ায় (৬০ শতাংশ বর্ধিত ভাড়া প্রযোজ্য হবে না) গণপরিবহন চলবে। পূর্বের ভাড়ার অতিরিক্ত ভাড়া কোনোভাবেই আদায় করা যাবে না।

৩. গণপরিবহনের সকল যাত্রী, চালক, সুপারভাইজার/কন্ডাক্টর, হেলপার-কাম ক্লিনার এবং টিকিট বিক্রয় কেন্দ্রের দায়িত্বে নিয়োজিত ব্যক্তিদের মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে এবং তাদের জন্য প্রয়োজনীয় হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে।

৪. যাত্রার শুরু ও শেষে যানবাহন পরিষ্কার-পরিচ্ছন্নসহ জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। এছাড়া যাত্রীদের হাতব্যাগ, মালপত্র জীবাণুনাশক ছিটিয়ে জীবাণুমুক্ত করার ব্যবস্থা যানবাহনের মালিকদের করতে হবে।

৫. পরিবহনে স্বাস্থ্যবিধি নিশ্চিতে প্রয়োজনীয় বিষয়াদি মেনে চলতে হবে। নিয়মের বাইরে কাজ করলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

ইনি/চখ

এই বিভাগের আরও খবর