chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ডেঙ্গু থেকে বাঁচুন, নিজের আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন: সুজন

নিজস্ব প্রতিবেদক: ডেঙ্গু থেকে বাঁচতে নিজের আঙ্গিনা এবং বাসাবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার আহ্বান জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন

আজ সোমবার (২ আগস্ট) এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি নগরবাসীর প্রতি এ আহবান জানান। সুজন বলেন, করোনা সংক্রমণের পাশাপশি নগরবাসীর মনে নতুন আতঙ্ক ভর করেছে ডেঙ্গু রোগ নিয়ে।

সাধারণত বর্ষাকাল আসলে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যায়। নগরীতে কয়েকদিনের টানা বর্ষণের ফলে ডেঙ্গুর উৎপত্তিস্থলও বৃদ্ধি পেয়েছে। এতে করে ডেঙ্গুর বিস্তারও বাড়তে পারে বলে আশংকা প্রকাশ করছেন চিকিৎসকরা। করোনা এবং ডেঙ্গু এই দুই রোগেরই প্রাথমিক লক্ষণ হচ্ছে জ্বর। তাই স্বাভাবিকভাবে জ্বরে আক্রান্ত হলে ভয় পেয়ে যাচ্ছেন রোগীরা।

সুজন মনে করেন, নগরবাসী সতর্ক না হলে করোনা এবং ডেঙ্গু এই দুই ধরণের রোগী নিয়ে হিমশিম খেতে হবে আমাদের চিকিৎসক এবং নার্সসহ চিকিৎসা কার্যক্রমের সাথে সংযুক্ত সকলকে।

তিনি আরো বলেন ডেঙ্গু একটি মশাবাহিত ভাইরাস। এডিস মশাই এই রোগের একমাত্র বাহক। এরা সাধারনত বাসাবাড়ির টবে, ছাদের বাগানে, এসির পানি, ফ্রিজের পেছনে জমে থাকা পানিতে বংশবিস্তার করে। তাই মশার আবাস ও প্রজননক্ষেত্র ধ্বংস করতে পারলেই এডিস মশা নির্মূল হবে সমূলে। এ জন্য বাসাবাড়ির আবদ্ধ জলাধার ধ্বংস করতে হবে।

ফ্রিজের বা এসির পানি ও বাসার বারান্দা এবং কার্নিশে খোলা টব থাকলে সেটা দুই তিনদিন অন্তর অন্তর পরিষ্কার করতে হবে। রাস্তার খানাখন্দ, পরিত্যক্ত টায়ার, প্লাষ্টিকের ড্রাম, মাটির পাত্র, ডাবের খোসা, যেখানে কিছুদিন পানি জমে থাকতে পারে সেখানেই এদের বসবাস ও প্রজনন। তাই এ সব জায়গায় যাতে পানি জমতে না পারে সেদিকে বিশেষ দৃষ্টি রাখতে হবে।

সুজন বলেন, সমন্বিত উদ্যোগ এবং সচেতনতার মাধ্যমেই ডেঙ্গু রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। তাছাড়া এডিস মশার হাত থেকে বাঁচতে হলে বেশ কিছু সতর্কতা অবলম্বন করতে হবে যেমন-দিনে কিংবা রাতে ঘুমানোর সময় মশারি টাঙিয়ে ঘুমানোর পরামর্শ দেন সুজন।

তাছাড়া ঘরে মশানিরোধক স্প্রে করা,শিশুদের সবসময় ফুলহাতা জামা প্যান্ট পরিধান করা, নিজ নিজ আঙ্গিনা এবং বাসা বাড়ি পরিস্কার পরিচ্ছন্ন রাখার মধ্য দিয়ে ডেঙ্গু মশার হাত থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব বলে মত প্রকাশ করেন সুজন।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর
Loading...