chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

‘ড. এমাজউদ্দীন আহমদ ছিলেন দেশ ও জাতির গর্বের ধন’

ডেস্ক নিউজ: অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ দেশ ও জাতির গর্বের ধন ছিলেন বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

আজ শনিবার (১৭ জুলাই) এমাজউদ্দীন আহমদের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক বাণীতে এ মন্তব্য করেন তিনি।

ফখরুল বলেন, রাষ্ট্র, রাজনীতি, গণতন্ত্র, সমাজনীতি, আঞ্চলিক ও আন্তর্জাতিক রাজনীতি বিষয়ে পণ্ডিত ব্যক্তিত্ব অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ ছিলেন দেশ ও জাতির গর্বের ধন।

তিনি বলেন, এ সকল বিষয়ে তার দিকনির্দেশনা ও জ্ঞানগর্ভ বিশ্লেষণ জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে সমাদৃত হয়েছে। তিনি সব সময় জাতীয়তাবাদ ও গণতন্ত্রের সমর্থক ছিলেন। বাংলাদেশে জাতীয়তাবাদী রাজনীতি ও গণতন্ত্র প্রতিষ্ঠায় তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন।

বিএনপি মহাসচিব বলেন, রাষ্ট্রবিজ্ঞানে তিনি ছিলেন একজন উঁচু মানের গবেষক, তার গবেষণা রাষ্ট্রবিজ্ঞানের পরিধি বিস্তৃত করেছিল। সেজন্য তিনি দেশে-বিদেশেও সমাদৃত ছিলেন। কীর্তিমান ও পণ্ডিত রাষ্ট্রবিজ্ঞানী হিসেবে তিনি দেশে-বিদেশে সুনাম অর্জন করেছিলেন।

‘গণতন্ত্র এবং বাকস্বাধীনতার প্রশ্নে তার সুচিন্তিত ও বিশ্লেষণধর্মী লেখা মানুষকে চিরদিন অনুপ্রাণিত করবে। মত প্রকাশের স্বাধীনতার জন্য তাকে রাষ্ট্রশক্তির জুলুমও সহ্য করতে হয়েছে।’

একজন শিক্ষক হিসেবে এমাজউদ্দীন আহমদ জ্ঞানের যে আলো বিস্তার করেছিলেন সেটি তার ছাত্র-ছাত্রীদের নিকট অমলিন হয়ে থাকবে বলে উল্লেখ করেন বিএনপির মহাসচিব।

তিনি বলেন, রাষ্ট্র সমাজে গণতন্ত্রের বিকাশের অপরিহার্যতা ছিল ড. এমাজউদ্দীন আহমদের চিন্তা, গবেষণা ও মননের অনুষঙ্গ।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর
Loading...