chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ঈদের পর আবারও সেনাবাহিনী মোতায়েন

ডেস্ক নিউজ : কোরবানির ঈদের পর আবারও ১৪ দিনের জন্য শাটডাউনে যাবে দেশ। আর শাটডাউনের বিধিনিষেধ বাস্তবায়নে আবারও সেনাবাহিনী মোতায়েন করা হবে বলে সরকার থেকে জানানো হয়েছে।

আসন্ন ইদুল আযহা উপলক্ষে আগামী ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত দেশজুড়ে চলমান বিধিনিষেধ কিছুটা শিথিল করেছে সরকার। তবে একই সাথে আগামী ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ফের কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে।

আর শাটডাউনের বিধিনিষেধ বাস্তবায়নে আবারও সেনাবাহিনী মোতায়েন করা হবে বলে সরকার থেকে জানানো হয়েছে।

ঈদ উপলক্ষে চলমান শাটডাউন আটদিনের জন্য শিথিল করে মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এতে বলা হয়, বুধবার মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ০৬টা পর্যন্ত আরোপিত সকল বিধি-নিষেধ শিথিল করা হলো।

সেই সঙ্গে প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনা ভাইরাসজনিত রোগ সংক্রমণের পরিস্থিতি বিবেচনায় ২৩ জুলাই সকাল ০৬টা থেকে ০৫ আগস্ট রাত ১২টা পর্যন্ত শাটডাউন আরোপ করা হবে। আর ওই সময়টায় জরুরি প্রয়োজন ছাড়া সাধারণ মানুষের চলাচল ঠেকাতে আইন শৃঙ্খলা বাহিনীর সঙ্গে মাঠে থাকবে সেনাবাহিনী।

সরকার থেকে বলা হয়েছে, ‘আর্মি ইন এইড টু সিভিল পাওয়ার’ বিধানের আওতায় মাঠ পর্যায়ে কার্যকর টহল নিশ্চিত করার জন্য সশস্ত্র বাহিনী বিভাগ প্রয়োজনীয়-সংখ্যক সেনা মোতায়েন করবে।

জেলা ম্যাজিস্ট্রেট স্থানীয় সেনা কমান্ডারের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত করবে বলেও উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে।

জেলা ম্যাজিস্ট্রেট জেলা পর্যায়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে সমন্বয় সভা করে সেনাবাহিনী, বিজিবি, কোস্টগার্ড, পুলিশ, র‌্যাব ও আনসার নিয়োগ ও টহলের অধিক্ষেত্র, পদ্ধতি ও সময় নির্ধারণ করবেন। সেই সঙ্গে স্থানীয়ভাবে বিশেষ কোনও কার্যক্রমের প্রয়োজন হলে সে বিষয়ে পদক্ষেপ নেবেন।

আর বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগগুলো এ বিষয়ে মাঠ পর্যায়ে প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় জনপ্রশাসন মন্ত্রণালয় মাঠ পর্যায়ে প্রয়োজনীয়-সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের বিষয়টি নিশ্চিত করবে।

চখ/

এই বিভাগের আরও খবর
Loading...