chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে ৯টি নির্ধারিত কেন্দ্রে দেওয়া হবে মর্ডানার টিকা

এম.এ.মতিন (বিশেষ সংবাদদাতা): মহামারির প্রথম ঢেউ সামাল দেওয়ার মধ্যেই গত বছরের নভেম্বরে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি ৩ কোটি ডোজ করোনাভাইরাসের টিকা কিনতে চুক্তি করে বাংলাদেশ সরকার। ২য় চালানে সেরাম ইনস্টিটিউট ৭০ লাখ ডোজ টিকা পাঠানোর পর করোনা মহামারি সংকট সামাল দিতে দিশেহারা ভারত সরকার টিকা রপ্তানি বন্ধ করে দেই।

বাংলাদেশে ১৩/১৪ লাখ মানুষের ২য় ডোজ অনিশ্চিত হয়ে পড়ে। এ ঘাটতি পোষাতে কমপক্ষে ২০ লাখ ডোজ টিকার জন্য বাংলাদেশ সরকার ভারতের কাছে অনুরোধ জানায়। কিন্তু ভারত তাতে অপরাগতা প্রকাশ করে।

পরবর্তীতে ভারতের উপর নির্ভরশীল না হয়ে বাংলাদেশ সরকার বন্ধুপ্রতীম দেশ চীন, রাশিয়া, যুক্তরাষ্ট্রসহ জার্মানির সাথে পুনরায় কোভিড-১৯ টিকার ক্রয় প্রস্তাবের জন্য জোর তৎপরতা চালায়। তাতে চীন, যুক্তরাষ্ট্র, রাশিয়া বাংলাদেশ সরকারকে পর্যায়ক্রমে কোভিড-১৯ টিকা দিতে পারবে মর্মে আশ্বস্ত করে। তারই ধারাবাহিকতায় টিকার কার্যক্রমে বাংলাদেশ সরকারের একান্ত চেষ্টা ও সফলতার সুফল মিলছে।

সূত্রের বরাতে জানা যায়, চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয়ে চীন এর ভেরোসেল ও যুক্তরাষ্ট্রের মর্ডানার কোভিড-১৯ টিকা ফ্রীজার ভ্যানে করে ঢাকা থেকে বিশেষ তাপমাত্রা সংরক্ষণের মাধ্যমে আজ সকাল ভোর ৬ টায় চট্টগ্রাম পৌঁছেছে।

সিভিল সার্জন কার্যালয়ে ইপিআই কোল্ড ষ্টোরের দায়িত্বে থাকা কাজল দাশ চট্টলার খবরকে বলেন, এ পর্যন্ত চট্টগ্রামে চীনের দেওয়া ১ লাখ ৭০ হাজার এবং যুক্তরাষ্ট্রের দেওয়া মডার্নার ১ লাখ ৫৬ হাজার টিকা বরাদ্দ দেওয়া হয়েছে। অনলাইনে রেজিষ্ট্রেশনকৃত টিকা প্রত্যাশীরা এসএমএস প্রাপ্তি সাপেক্ষে যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা নগরীর ৯টি টিকাদান কেন্দ্রে গ্রহণ করতে পারবে।

মডার্নার প্রাপ্ত টিকার তালিকাভুক্ত কেন্দ্রগুলো হচ্ছে- ১) সিটি কর্পোরেশন জেনারেল হাসপাতাল ২) সম্মিলিত সামরিক হাসপাতাল ৩) মোস্তফা হাকিম মেটারনিটি হাসপাতাল ৪) চট্টগ্রাম বন্দর হাসপাতাল ৫) সাফা মোতালেব মেটারনিটি হাসপাতাল ৬) বন্দরটিলা মেটারনিটি হাসপাতাল ৭) বিএনএস পতেঙ্গা চট্টগ্রাম ৮) মেডিকেল স্কোয়াডান, বিএফজহুর চট্টগ্রাম ৯) চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল।

তবে আন্দরকিল্লার ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে আপাতত চীনের ভেরোসেল টিকা দেওয়া হচ্ছে। এই টিকার ১ম ডোজ সম্পন্ন হলেই পরবর্তী ডোজের জন্য যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা দেওয়া সম্ভব হবে।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর
Loading...