chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী ফের নির্বাচিত হয়েছেন আবি আহমেদ

আন্তর্জাতিক ডেস্ক : ইথিওপিয়ার জাতীয় নির্বাচনে বড় ব্যবধানে জয় পেয়েছেন প্রধানমন্ত্রী আবি আহমেদ। এর মাধ্যমে আরও ৫ বছর ক্ষমতায় থাকছেন শান্তিতে নোবেলজয়ী এ রাষ্ট্রনেতা। আফ্রিকার দেশটির ৪৩৬ আসনের মধ্যে ৪১০টিতে জয় পেয়েছে ক্ষমতাসীন প্রসপারিটি পার্টি।

ইথিওপিয়ার নির্বাচন বোর্ড জানিয়েছে, গত মাসে অনুষ্ঠিত নির্বাচনে দেশটির ক্ষমতাসীন দল প্রসপারিটি পার্টি ৪৩৬টি আসনের মধ্যে ৪১০টি আসনে জয়লাভ করেছে। এতে করে আবি আহমেদ আরও ৫ বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করবেন।

এদিকে অশান্ত ও অন্যান্য সংঘাতময় পরিস্থিতির কারণে দেশের বেশ কিছু নির্বাচনী এলাকায় ভোটগ্রহণ করা সম্ভব হয়নি। ভোটগ্রহণ হয়নি যুদ্ধবিধ্বস্ত তাইগ্রে অঞ্চলেও। সেখানে হাজার হাজার মানুষ দুর্ভিক্ষ পরিস্থিতির মধ্যে বসবাস করছেন।

সংঘাতময় এসব এলাকায় আগামী ৬ সেপ্টেম্বর ভোটগ্রহণ করার পরিকল্পনা করা হচ্ছে। তবে এই পরিকল্পনায় তাইগ্রে অঞ্চল আছে কি না নিশ্চিত করতে পারেনি বিবিসি। এছাড়া আগামী অক্টোবর মাসে নুতন সরকার গঠন করা হতে পারে বলেও জানিয়েছে নির্বাচনী বোর্ড।

ইথিওপিয়ার সর্বশেষ এই নির্বাচনটি ২০১৮ সালে ক্ষমতায় আসা প্রধানমন্ত্রী আবি আহমেদের গ্রহণযোগ্যতার জন্য একটি পরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল। প্রধানমন্ত্রী আবি আহমেদ দেশে নাটকীয় রাজনৈতিক সংস্কার শুরু করেছিলেন, যার ফলশ্রুতিতে তাকে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়।

তবে সমালোচকেরা বলছেন, রাজনৈতিক ও সংবাদপত্রের স্বাধীনতার ক্ষেত্রে তিনি পিছু হটেছেন। এছাড়াও দেশের তাইগ্রে অঞ্চলে সামরিক অভিযান ও ব্যবস্থাপনা নিয়ে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনার মুখে পড়েন।

এই সংঘাতে এখন পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত এবং কয়েক লাখ মানুষ বাড়িঘর হারিয়ে সীমান্ত পাড়ি দিয়ে পার্শ্ববর্তী দেশ সুদানে আশ্রয় নিয়েছেন।

চখ/এএমএস

এই বিভাগের আরও খবর
Loading...