chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

অতিরিক্ত হেডফোন ব্যবহারের ক্ষতি

ডেস্ক নিউজ: মনোযোগ দিয়ে গান শোনা, মুভি দেখা বা ভিডিও উপভোগ করায় হেডফোনের বিকল্প নেই। কিন্তু দীর্ঘক্ষণ কানে হেডফোন দিয়ে রাখলে কান ক্ষতিগ্রস্ত হয়। এ বিষয়টি অনেকেরই অজানা।

চলুন জেনে নিই দীর্ঘক্ষণ কানে হেডফোন দিয়ে রাখলে যেসব ক্ষতি হতে পারে।

একটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, টানা এক ঘণ্টার বেশি কেউ যদি কানে হেডফোন গুঁজে রাখেন, তবে তার শ্রবণক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে।

অন্যের সঙ্গে হেডফোন শেয়ার করাটাও খুব একটা সুবিধার কাজ নয়। এর ফলে সবচেয়ে দ্রুত এবং সবচেয়ে সহজে ব্যাকটেরিয়াজনিত ইনফেকশন একজনের কাছ থেকে অন্যজনের দিকে ছড়াতে পারে।

এনআইএইচএল বা নয়েজ ইনডিউসড হিয়ারিং লস সূত্র অনুযায়ী, সর্বোচ্চ শব্দমাত্রার ৬০ শতাংশের বেশি ভলিউম বাড়ানো কখনোই উচিত নয়।

দীর্ঘ সময় হেডফোন পরে থাকলে কানের গহ্বরের ভিতরের তাপমাত্রা বৃদ্ধি পেয়ে কানের ভিতরে ঘাম জমতে থাকে। এর থেকে ব্লাকহেড বা অ্যাকনে জন্মায়।

এ ছাড়া দীর্ঘক্ষণ হেডফোন ব্যবহার করা থেকে ভার্টিগোর মতো সমস্যাও দেখা যেতে পারে। প্রায়শই বেশিক্ষণ হেডফোন ব্যবহার করলে বমিবমি ভাব, মাথা ঘোরা বা ঝিমঝিম ভাব অনুভূত হয়। এগুলো সবই ভার্টিগোর প্রাথমিক উপসর্গ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২০১৮ সালে একটি গবেষণা করে দেখেছে, ব্লু-টুথ হেডফোন ব্যবহার করলে শরীরে রেডিও ফ্রিকোয়েন্সি রেডিয়েশনের প্রভাব পড়ে। যা খুবই ক্ষতিকারক।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর