chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

করোনা প্রতিরোধে সচেতনতায় জোর দিলেন বক্তারা

নিজস্ব প্রতিবেদক : সচেনতার অভাব, করোনাকে গুরুত্ব না দেয়া এবং কোভিড-১৯ সস্পর্কে সাধারণ মানুষের মধ্যে সঠিক ধারণা না থাকার কারণে সর্বত্র ভাইরাসটি ব্যপকভাবে ছড়িয়ে পড়েছে। করোনা মোকাবেলায় মানুষকে সচেতন করে তোলার কোনো বিকল্প নেই।

আর সে কারণেই যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ইউনিভার্সিটি’র (জেএইচইউ), সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (সিসিপি) ও উজ্জীবন কর্মসূচির যৌথ উদ্যোগে বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) দেশের ৮ বিভাগের ৫০০ সাংবাদিককে সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ দেয়ার কর্মসূচী গ্রহণ করেছে। যাতে সাংবাদিকরা তাদের লেখনীর মাধ্যমে করোনা সংক্রান্ত সঠিক তথ্য তুলে ধরার পাশাপাশি সর্বস্তরের মানুষকে আরো বেশি সচেতন করে তুলতে পারেন।

আজ সোমবার (০৫ জুলাই) অনলাইনে জুম সংযোগের মাধ্যমে অনুষ্ঠিত কর্মসূচীর প্রথমদিনের প্রশিক্ষণ কর্মশালায় চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম ও খাগড়াছড়ি জেলার ৫০ জন কর্মরত সাংবাদিক এই অংশ গ্রহণ করেন।

কোর্সটির সামগ্রিক দিক নির্দেশনা প্রদান করেন উজ্জীবন বাংলাদেশ এর চীফ অব পার্টি ডা. কাজি ফয়সাল আহমদ ও সমন্বয় করছেন আউটরিচ কর্মকর্তা এএফএম ইকবাল। বিএমএসএফ-এর মহাসচিব খায়রুজ্জামান কামালের সার্বিক তত্বাবধানে প্রকল্পটি সমন্বয় করছেন সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফ-এর মিডিয়া রিলেশন কো-অর্ডিনেটর সৈয়দ সফি।

প্রশিক্ষণ কর্মশালায় করোনা ভাইরাস বা কোভিড-১৯ কি, কোভিড-১৯ কিভাবে ছড়ায়, কোভিড -১৯ এর উপসর্গ গুলো কি, রোগ নির্ণয়ের পদ্ধতি, চিকিৎসা পদ্ধতি, কোভিড-১৯ রোগী সংক্রান্ত সংজ্ঞা, কিভাবে করোনা ভাইরাসের হাত থেকে নিজেকে নিরাপদ রাখা যাবে, ব্যক্তিগত সুরক্ষা-সরঞ্জাম (পিপিই) কিভাবে পিপিই ব্যবহার করতে হয়, বার বার হাত ধোয়া ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারের গুরুত্ব, কোভিড পরিস্থিতিতে একজন গণমাধ্যম কর্মী হিসেবে নানা জনের সাক্ষাত গ্রহন করবেন কিভাবে, করোনায় বহি:বিশ্বে সাংবাদিকরা কিভাবে দায়িত্ব পালন করছেন সে বিষয়ে অভিজ্ঞতা গ্রহণ, সংবাদ পরিবেশনের ক্ষেত্রে কোন ধরণের শব্দ প্রয়োগে সতর্কতা অবলম্বন করা উচিত, নিউজরুম এবং সরঞ্জাম সুরক্ষার উপায় সহ প্রভৃতি বিষয়ের ওপর বিস্তারিতভাবে আলোকপাত করা হয়।

কর্মশালায় অন্যাদের মধ্যে উজ্জীবনের টেকনিক্যাল এ্যাডভাইজার ডা. তাসকিনা নুর লিপি, ডা. সুলতানা নুসরাত, সিনিয়র সাংবাদিক চৌধুরী আতাহার রহমান রানা, শাহনাজ পলি, নাসরিন গীতি, শাপলা রহমান, চট্টগ্রামের মিনহাজুল ইসলাম, খাগড়াছড়ির আজাহার হীরা প্রমুখ আলোচনায় অংশ নেন।

এসএএস/এএমএস/চখ

এই বিভাগের আরও খবর
Loading...