chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

নিজ উদ্যোগে অবৈধ স্থাপনা অপসারণ করুন: চসিক মেয়র

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, যারা নগরীর রাস্তা-ঘাট, ফুটপাত দখল করে ও নালার উপর স্ল্যাব নির্মাণ করে ব্যবসা পরিচালনা করছে তারা নিজ উদ্যোগে দ্রুত এসব অবৈধ স্থাপনা অপসারণ করবেন। অবৈধ স্থাপনা উচ্ছেদে কোন ধরনের শিথিলতা দেখানোর অবকাশ নেই।

শনিবার (০৩ জুলাই) সকালে নগরীর ২৭ নং দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ডস্থ মা ও শিশু হাসপাতাল সংলগ্ন রাস্তার দুই পাশে নালা, ফুটপাত ও রাস্তার উপরে অবৈধ দোকানপাট উচ্ছেদ অভিযান পর্যবেক্ষণকালে তিনি এ কথা বলেন।

এসময় মেয়র আরো বলেন, ফুটপাতের উপর স্থাপিত অবৈধ দোকান পাটের ময়লা আবর্জনা সরাসরি নালায় ফেলে জলাবদ্ধতার সৃষ্টি করছেন এবং নগরীর সৌন্দর্য্য নষ্ট করছেন। কিছু কিছু ব্যক্তি বিশেষের কারণে সাধারণ জনগণ কষ্ট পাচ্ছে। তা মেনে নেয়া যায় না।

মেয়র বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এসব অবৈধ স্থাপনা ও নালার উপর অবৈধভাবে নির্মিত স্ল্যাব উচ্ছেদের কার্যক্রম হাতে নিয়েছি। কেউ যদি নিজ উদ্যোগে অবৈধ স্থাপনা অপসারণ না করেন, তাহলে চসিকের উচ্ছেদ কার্যক্রমে ব্যয় বহন করতে হবে ও আইনের আওতায় আনা হবে।

তিনি বলেন, দখলদার যত বড়ই হোক না কেন, কেউ ছাড় পাবে না। রেজাউল করিম চৌধুরী আরো বলেন, আগ্রাবাদ এলাকা এমনিতেই নিচু এলাকা, এখানে স্বাভাবিক সময়ে জোয়ারের পানি ঢুকে পড়ে। এখানে একেই সঙ্গে তিনটি ব্রিজের সংস্কার কাজ চলমান রয়েছে। ব্রিজ সংস্কারের দায়িত্বে নিয়োজিত ঠিকাদারের অসতর্কতার কারণে ড্রেনের পানি চলাচলে প্রতিবন্ধকতা তৈরি হয়েছে। যা চসিকের পরিচ্ছন্ন কর্মীদের দ্বারা অপসারণ করা সম্ভব নয়। তাই ব্রিজের কাজে নিয়োজিতদের এ প্রতিবন্ধকতা দূর করার জন্য তিনি নির্দেশ দেন।

তিনি জনসাধারণকে তাদের প্রতিষ্ঠান ও গৃহস্থালীর আবর্জনা পলিথিন, প্লাস্টিক ও অন্যান্য আবর্জনা খাল ও নালায় না ফেলার জন্য জনসচেতনতা সৃষ্টির লক্ষে ওয়ার্ড কাউন্সিলদের তত্ত্বাবধানে মাইকিং, লিফলেট বিতরণের আহ্বান জানান।

মেয়র আরো বলেন, দেশে করোনা ভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। সংক্রমণের সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর মিছিল।

‘বিশেষজ্ঞগণের মতে এখনেই সতর্ক না হলে, পরিস্থিতি আরো খারাপের দিকে যাবে। তাই আমাদেরকে সরকার ঘোষিত লকডাউন ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তাহলেই পরিস্থিতি উন্নতি হবে।’

এ সময় দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ড কাউন্সিলর মো. শেখ জাফরুল হায়দার চৌধুরীর, চসিক উপ-প্রধান পরিচ্চন্ন কর্মকর্তা মোর্শেদুল আলম, পরিচ্চন্ন কর্মকর্তা প্রনব শর্মাসহ চসিকের পরিচ্চন্ন কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এসএএস/এমআই

এই বিভাগের আরও খবর