chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

একশ টাকায় ১ লিটার সয়াবিন তেল দেবে টিসিবি

ডেস্ক নিউজ: বিভিন্ন ব্র্যান্ডের প্রতি লিটার সয়াবিন তেল একশ টাকা করে বিক্রি করবে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

কঠোর বিধিনিষেধ, কোরবানির ঈদ, আন্তর্জাতিক বাজার পরিস্থিতি এবং ভোক্তার ক্রয়ক্ষমতা বিবেচনায় লিটারপ্রতি ১০ টাকা বাড়ানোর সিদ্ধান্ত থেকে সরে এসেছে বাজারে নিত্যপণ্য সরবরাহকারী রাষ্ট্রীয় এ প্রতিষ্ঠান।

৫ জুলাই থেকে টিসিবি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়। তবে বর্তমান পরিস্থিতির সার্বিক বিবেচনায় এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয় ও করপোরেশন সংশ্লিষ্টরা।

জানা যায়, ২০২০-২১ অর্থবছরের জন্য সংস্থাটির বিক্রয় কার্যক্রমে ১০০ টাকা লিটার নির্ধারণ করা ছিল। কিন্তু এতে দেখা দেয় বিপত্তি। ধারাবাহিকভাবে সংস্থাটির ভর্তুকি বেড়ে যায়। আবার বাজারমূল্যের সঙ্গে টিসিবির তেলের ব্যাপক মূল্য পার্থক্য তৈরি হয়। এতে ভর্তুকি মূল্যের তেল কালোবাজারে চলে যাওয়ার আশঙ্কা দেখা দেয়।

এমন পরিস্থিতিতে গত ১০ জুন টিসিবির পর্ষদ সভায় যেকোনো ব্র্যান্ডের প্রতি লিটার সয়াবিনের দাম ১০ টাকা বাড়ানোর প্রস্তাব গ্রহণ হয়েছিল। এটি সংস্থাটির সর্বোচ্চ নীতি নির্ধারণী স্তর বাণিজ্য মন্ত্রণালয়েও অনুমোদিত হয়। সিদ্ধান্ত হয় নতুন অর্থবছর থেকে এই বর্ধিত দাম কার্যকরের।

৫ জুলাই সেই দাম কার্যকরের দিন ছিল। কিন্তু এর আগেই পরিশোধিত ও অপরিশোধিত সয়াবিন ও পাম অয়েলের আন্তর্জাতিক বাজার দাম কমতে শুরু করে। এর প্রভাব পড়ে দেশীয় বাজারেও।

পণ্যটির বেসরকারি উৎপাদক ও বিপণনকারীরা সরকারের অনুরোধে মূল্য সমন্বয়ের জন্য সব ধরনের তেলে লিটারে ৪ টাকা দাম কমায়।

সরকার করোনা, শাটডাউন, কোরবানির ঈদ পরিস্থিতিতে ভোজ্যতেলের দাম ভোক্তার ক্রয়ক্ষমতার মধ্যে ধরে রাখতে চায়। এসব পরিস্থিতি বিবেচনায় বাজার নিয়ন্ত্রণে মুখ্য ভূমিকা পালনকারী টিসিবি বর্ধিত দাম থেকে সরে আসে।

টিসিবির মুখপাত্র হুমায়ূন কবির ভূঁইয়া জানান, সিদ্ধান্ত পর্যায়ে যেটাই হোক, ভোক্তাপর্যায়ে টিসিবির তেলের দাম আগের মতো প্রতি লিটার ১০০ টাকাই থাকছে। পরে পরিস্থিতি বিবেচনার আগ পর্যন্ত তা বহাল থাকবে।

স্থানীয় উৎস থেকে টিসিবি তীর, ফ্রেশ, পুষ্টি, রূপচাঁদাসহ বিভিন্ন ব্র্যান্ডের বোতলজাত সয়াবিন কিনছে। বর্তমানে টিসিবির গুদামে ১ কোটি ২৯ লাখ ৭ হাজার ৮২০ লিটার সয়াবিন তেলের মজুত আছে। বাজার নিয়ন্ত্রণের হাতিয়ার হিসেবে ভর্তুকি মূল্যে টিসিবি এ তেল ভোক্তাপর্যায়ে বিক্রি করবে।

বর্তমানে পরিচালন ব্যয় বাবদ ট্রাকসেল ডিলারদের ৫০ কিলোমিটার দূরত্বের মধ্যে হলে প্রতি লিটারে ৫ টাকা, ৫১ থেকে ১০০ কিলোমিটার দূরত্বের মধ্যে হলে ৬ টাকা এবং ১০০ কিলোমিটার দূরত্বের বাইরে হলে ৭ টাকা কমিশন দিচ্ছে।

এমআই/আরএস

এই বিভাগের আরও খবর