chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চট্টগ্রামে বিদেশগামী কর্মীদের করোনা টিকার নিবন্ধন শুরু

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রামে আজ থেকে কিদেশগামী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনা ভাইরাসের টিকার নিবন্ধন শুরু হয়েছে। 

এর আগে বিদেশগামী কর্মীদের করোনা টিকার আওতায় আনতে দিক-নির্দেশনামূলক বিজ্ঞপ্তি জারি করেছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়। তারা কিভাবে বিএমইটি (জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো)’র ডাটাবেজ ও সুরক্ষা অ্যাপে নিবন্ধিত হবেন, সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।
মন্ত্রণালয়ের পাশাপাশি এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস, চট্টগ্রাম।
বিজ্ঞপ্তিতে বলা হয়, যে সকল প্রবাসী কর্মীর বিএমইটি’র নিবন্ধন ও স্মার্ট কার্ড নেই এবং যাদের ২০২১ সালের আগে নিবন্ধন বা স্মার্ট কার্ড আছে, তাদের প্রথমে বিএমইটির ডাটাবেজে নিবন্ধিত হতে হবে। ২ জুলাই থেকে তাদের বিএমইটি’র ডাটাবেজে নিবন্ধন শুরু হয়েছে। বৈধ পাসপোর্ট দিয়ে বিএমইটি’র ওয়েবসাইট (www.bmet.gov.bd) বা আমি প্রবাসী (Ami Probashi) অ্যাপসের মাধ্যমে এ নিবন্ধন করা যাবে।
অথবা সরাসরি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে গিয়ে বিদেশগামী কর্মীরা বিএমইটি’র ডাটাবেজে নিবন্ধিত হতে পারবেন। সেক্ষেত্রে পাসপোর্ট, ভিসা ও টিকেট সঙ্গে নিয়ে যেতে হবে। তবে নিবন্ধন ফি হিসেবে বিকাশ/ নগদ/ শিউর ক্যাশের মাধ্যমে বিএমইটি’র অনুকূলে নির্ধারিত ২০০ টাকা ফি জমা দিতে হবে। বিএমইটি’র ডাটাবেজে নিবন্ধিত হওয়ার পর বিদেশগামী কর্মীরা সহজেই সুরক্ষা অ্যাপস বা সুরক্ষা ওয়েবসাইটের মাধ্যমে টিকার জন্য নিবন্ধন করতে পারবেন।
তবে চলতি বছরের (২০২১ সাল) জানুয়ারি থেকে যারা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে নাম নিবন্ধন করেছেন তাদের আর বিএমইটি’র ডাটাবেজে নিবন্ধনের প্রয়োজন নেই। তারা সরাসারি সুরক্ষা অ্যাপ বা www.surokkha.gob.bd ওয়েবসাইটে গিয়ে টিকার জন্য নিবন্ধন সম্পন্ন করতে পারবেন। সুরক্ষা ওয়েবসাইটে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হলে মোবাইলে এসএমএস-এর মাধ্যমে টিকা গ্রহণের তারিখ ও সময় জানিয়ে দেওয়া হবে। টিকার নিবন্ধন কার্ড সাথে নিয়ে নির্ধারিত তারিখে গিয়ে টিকা নিতে পারবেন বিদেশগামী কর্মীরা।

চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের বিজ্ঞপ্তি অনুযায়ী, বিদেশগামী কর্মীদের সুবিধার্থে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিএমইটি’র ডাটাবেজে নিবন্ধন কার্যক্রম চলবে। শুধুমাত্র সৌদি আরব, কুয়েত ও সংযুক্ত আরব আমিরাতগামী কর্মীরা এ নিবন্ধন করতে পারবেন।
বিএমইটি’র ডাটাবেজে নিবন্ধনে চট্টগ্রাম মহানগর ও উপজেলা ভিত্তিক সময়সীমা নির্ধারণ করে দিয়েছে চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস। নির্ধারিত তারিখে সংশ্লিষ্ট এলাকার বিদেশগামী কর্মীরা সরাসরি আগ্রাবাদের জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে গিয়ে বিএমইটি’র ডাটাবেজে নিবন্ধিত হতে পারবেন। সেক্ষেত্রে পাসপোর্ট, ভিসা ও টিকেট সঙ্গে নিয়ে যেতে হবে। তবে নিবন্ধন ফি হিসেবে বিকাশ/ নগদ/ শিউর ক্যাশের মাধ্যমে বিএমইটি’র অনুকূলে নির্ধারিত ২০০ টাকা ফি জমা দিতে হবে। বিএমইটি’র ডাটাবেজে নিবন্ধিত হওয়ার পর বিদেশগামী কর্মীরা সহজেই সুরক্ষা অ্যাপস বা সুরক্ষা ওয়েবসাইটের মাধ্যমে টিকার জন্য নিবন্ধন করতে পারবেন।

জেলা কর্মসংস্থান অফিসের বিজ্ঞপ্তি অনুসারে ৪ জুলাই শুধুমাত্র চট্টগ্রাম সিটি করপোরেশন (মহানগর) এলাকার বিদেশগামী কর্মীদের নিবন্ধন কার্যক্রম চলবে। ৫ জুলাই হাটহাজারী, কর্ণফুলী ও আনোয়ারা উপজেলার বিদেশগামী কর্মীদের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা হবে। ৬ জুলাই পটিয়া, চন্দনাইশ ও রাউজান উপজেলা, ৭ জুলাই রাঙ্গুনিয়া ও বোয়ালখালী উপজেলা, ৮ জুলাই সাতকানিয়া ও সন্দ্বীপ উপজেলা, ১১ জুলাই লোহাগাড়া, বাঁশখালী ও মীরসরাই উপজেলা এবং ১২ জুলাই ফটিকছড়ি ও সীতাকুণ্ড উপজেলার বিদেশগামী কর্মীদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হবে।

বিএমইটি’র ডাটাবেজে নিবন্ধিত হলে সহজেই সুরক্ষা ওয়েবসাইটে টিকার জন্য নিবন্ধন করা যাবে। সুরক্ষা ওয়েবসাইটে টিকার জন্য নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হলেও টিকা গ্রহণে এসএমএস পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে বিদেশগামী কর্মীদের। এসএমএস না পাওয়া পর্যন্ত জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস কিংবা টিকা কেন্দ্রে ভিড় না করার অনুরোধ জানিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

এসএএস/নচ

এই বিভাগের আরও খবর
Loading...