chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কাল ব্যাংক হলিডে, বন্ধ থাকবে লেনদেন

ডেস্ক নিউজ: আগামীকাল ১ জুলাই ব্যাংক হলিডে। অর্থবছরের শুরুর দিন হিসেবে ১ জুলাই (বৃহস্পতিবার) ব্যাংকগুলোতে লেনদেন হবে না।

দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনও বন্ধ থাকছে আগামীকাল বৃহস্পতিবার।

তবে ব্যাংকের শাখাগুলো খোলা থাকবে নিজেদের অর্থবছরের হিসাব চূড়ান্ত করার জন্য। বুধবার (৩০ জুন) বাংলাদেশ ব্যাংক ও সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রথা অনুযায়ী, বছরে দুই দিন ‘ব্যাংক হলিডে’ থাকে। একদিন হচ্ছে নতুন অর্থবছরের প্রথম দিন ১ জুলাই। আরেক দিন হলো বছরের শেষ দিন ৩১ ডিসেম্বর।

এই দুই দিন ব্যাংকগুলো খোলা থাকলেও কোনো লেনদেন হয় না। তবে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও গুরুত্বপূর্ণ শাখা খোলা থাকবে।

সংশ্লিষ্টরা জানায়, ১ জুলাই ব্যাংকগুলোর বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব একত্রিত করে অর্ধ বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করা হয়। ওইদিন বাংলাদেশ ব্যাংক বা অন্যান্য ব্যাংক গ্রাহকদের সঙ্গে কোনো ধরনের লেনদেন বা দাফতরিক কার্যক্রম করে না।

একইভাবে ৩১ ডিসেম্বরও ব্যাংকগুলো পঞ্জিকা বছরের হিসাব শেষ করে বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করে। যে কারণে দিনটিকে ‘ব্যাংক হলিডে’ হিসেবে ধরা হয়। এ কারণে বছরের এই দুই দিনকে ‘ব্যাংক হলিডে’ হিসেবে ছুটি নির্ধারণ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এদিকে বৃহস্পতিবার থেকে করোনা বিস্তার রোধে দেশজুড়ে শুরু হচ্ছে ‘কঠোর লকডাউন’। ইতিমধ্যে ৭ দিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপের প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ব্যাংকিং সেবা নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা জারি করবে।

আরএস/এমআই

Loading...