chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আইনজীবীরা এক সময় টাকাও চাইতেন না: প্রধান বিচারপতি

ডেস্ক নিউজ: এখন আইন পেশা ব্যবসা হয়ে গেছে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি বলেন, আইনজীবীরা এক সময় টাকাও চাইতেন না। গাউনের পেছনে পকেট থাকত। সেখানে ফি দিত। পকেটে কি দিল তা আইনজীবী দেখতেন না। কিন্তু এখন আইন পেশা ব্যবসা হয়ে গেছে।

মঙ্গলবার (২৯ জুন) একটি মামলার ভার্চুয়াল শুনানিতে আপিল বিভাগের আইনজীবীদের উদ্দেশে তিনি এসব কথা বলেন।

ওই সময় সংশ্লিষ্ট মামলার আইনজীবী যুক্ত ছিলেন না। পরে আদালতে যুক্ত হয়ে তিনি সময় প্রার্থনা করেন। এ সময় আদালত বলেন, অ্যাডভোকেট অন রেকর্ড হবেন আর শুনানির সময় উপস্থিত থাকবেন না, তা কেমনে হয়। এটি কি ছেলেখেলা পেয়েছেন।

কেউ না থাকলে স্টেট ডিফেন্স (রাষ্ট্রীয় খরচে নিযুক্ত আইনজীবী) আইনজীবী নিয়োগ দিয়ে মামলা শেষ করে দেব। তবে এসব মামলা পরিচালনার জন্য রাষ্ট্রীয় ডিফেন্স আইনজীবীদের জন্য বরাদ্দকৃত টাকার পরিমাণ বাড়ানো উচিত বলে মন্তব্য করেন আদালত।

এ সময় আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেন, দেশের বাইরে তো নতুন করে আইনজীবীদের রিনিউ (লাইসেন্স নবায়ন) করতে হয়। সেখানে তখন ব্যাখ্যা দিতে হয় কয়টা মামলা প্রো বোনো (জনস্বার্থে) করেছেন। তা না হলে লাইসেন্স রিনিউ করতে দেয় না।

তখন যুক্ত থাকা জ্যেষ্ঠ আইনজীবী মুনসুরুল হক চৌধুরী বলেন, আমাদের এখানে এটা হলে তো ভালোই হয়। আমরাও চাই। আমি ব্যক্তিগতভাবে মনে করি, এটা করা যায়।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর
Loading...