chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চসিকের ২ হাজার ৪৬৪ কোটি টাকার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : ২০২১-২২ অর্থবছরের জন্য ২ হাজার ৪৬৪ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র এম. রেজাউল করিম চৌধুরী।

রোববার (২৭জুন) দুপুরে নগরের থিয়েটার ইনস্টিটিউটে মেয়র হিসেবে দায়িত্বকালে নিজের প্রথম বাজেট পেশ করেন রেজাউল।

বাজেটে উন্নয়ন অনুদান খাতে সর্বোচ্চ ১ হাজার ৫৭০ কোটি টাকার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

চসিক মেয়র বলেন, দায়িত্ব গ্রহণের প জলাবদ্ধতা নিরসণে বিভিন্ন সেবা ও উন্নয়নমূলক কর্মকাণ্ডের মাধ্যমে নালা পরিষ্কার করা হয়েছে। যান্ত্রিক শাখার সব কার্যক্রম সফটওয়্যারের মাধ্যমে পরিচালনার লক্ষ্যে ট্রান্সপোর্ট পুল ম্যানেজমেন্ট সিস্টেম প্রণয়ন করা হয়েছে। এর আয়তায় বিদ্যমান গাড়িগুলোর সব তথ্য সন্নিবেশ করা সহজতর করা হয়েছে।

এর পূর্বে প্রণীত স্টোর ম্যানেজমেন্ট ও ফুয়েল ম্যানেজমেন্ট সিস্টেমের সঙ্গে এ সফটওয়্যারের ইন্টিগ্রেশন করা হয়েছে।

এছাড়া সম্পত্তি ব্যবস্থাপনা সফটওয়্যারের মাধ্যমে করার উদ্যোগ নেওয়া হয়েছে। চসিকের হোল্ডিং মালিক ও ব্যবসায়ীদের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে হোল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্স ফি, ভূমি হস্তান্তর কর, রিকশা লাইসেন্স ফি, বিজ্ঞাপন কর, মার্কেটের দোকান-ভাড়া ইত্যাদি চলতি আর্থিক সালের মধ্যে অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে আদায়ের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মেয়র রেজাউল করিম বলেন, প্রায় হাজার কোটি টাকার দেনা নিয়ে চসিকের দায়িত্ব নিয়েছি। কর্মকর্তা-কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুয়িটি সহসা প্রদানের বিষয়ে কাজ করছি। বিভিন্ন ব্যাঙ্কে স্থায়ী জামানতকৃত টাকা দিয়ে পর্যায়ক্রমে প্রতিরক্ষা সঞ্চয়পত্র ক্রয় করার নির্দেশনা প্রদান করেছি। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা, জীব-বৈচিত্র্য সংরক্ষণ ও আর্থ-সামাজিক উন্নয়নসহ পরিবেশ উন্নয়নে ব্যাপক হারে বৃক্ষরোপণ করা হচ্ছে। কয়েক বছরের মধ্যে নগরবাসী এর সুফল পাবেন।

বাজেট অধিবেশন অনুষ্ঠানের প্যানেল মেয়র আবদুস সবুর লিটন, মো. গিয়াস উদ্দিন ও আফরোজা কালাম, চসিক সচিব খালেদ মাহমুদ, প্রধান রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলাম, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, অতিরিক্ত প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির ও ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

আরকে/এএমএস/চখ

এই বিভাগের আরও খবর