chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চুয়েটে ‘পদ্মা সেতুর পথে বাংলাদেশের দীর্ঘ যাত্রা’ বিষয়ক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর আমেরিকান কংক্রিট ইনস্টিটিউট (এসিআই), স্টুডেন্টস চ্যাপ্টারের উদ্যোগে ‘সেতু কথন : পদ্মা সেতুর পথে বাংলাদেশের দীর্ঘ যাত্রা’ (𝑩𝒓𝒊𝒅𝒈𝒆 𝑻𝒂𝒍𝒌 – 𝑩𝒂𝒏𝒈𝒍𝒂𝒅𝒆𝒔𝒉’𝒔 𝑳𝒐𝒏𝒈 𝑱𝒐𝒖𝒓𝒏𝒆𝒚 𝒕𝒐 𝒕𝒉𝒆 𝑷𝒂𝒅𝒎𝒂 𝑩𝒓𝒊𝒅𝒈𝒆) শীর্ষক এক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৬ জুন) সন্ধ্যা ৭ টায় অনুষ্ঠিত ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পালের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রবিউল আলম।

উক্ত ভার্চুয়াল সেমিনারে কী-নোট স্পিকার ছিলেন সড়ক ও জনপদ বিভাগের সাবেক প্রধান প্রকৌশলী কাজী শাহরিয়ার হোসেন এবং পদ্মা সেতু ও বঙ্গবন্ধু রেল সেতুর ও অস্ট্রেলিয়ার পরামর্শক সংস্থা এসএমইসি’র পরামর্শক প্রকৌশলী ড. সাঈদ আহমেদ।
অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন এসিআই, চুয়েট স্টুডেন্টস চ্যাপ্টারের সভাপতি লামিয়া ইসলাম লিয়া। ওয়েবিনারটি পরিচালনা করেন এসিআই, চুয়েট স্টুডেন্টস চ্যাপ্টারের উপদেষ্টা ও পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. জি.এম. সাদিকুল ইসলাম।

সেমিনারে মানবসভ্যতার ইতিহাসে সেতুর ভূমিকা ও বিশ্বের পুরনো সেতুর সংক্ষিপ্ত বর্ণনা, উপমহাদেশে সেতু নির্মাণ, মোঘল বাংলায় সেতু নির্মাণের ইতিহাস, আঠারো শতাব্দী ও বিংশ শতাব্দীর শুরুতে ব্রিটিশ শাসনামলে সেতু নির্মাণের পদক্ষেপ প্রভৃতি নিয়ে শুরুতে আলোচনা হয়। এছাড়া ১৯৪৭-১৯৭১ সময়ে সেতু নির্মাণ শিল্পের বিকাশ, ১৯৭১ থেকে বর্তমান সময় পর্যন্ত নির্মিত সেতুর শিল্পায়নে প্রভাব নিরূপণ করার পাশাপাশি নির্মাণাধীন স্বপ্নের পদ্মা সেতু প্রজেক্টের ফিজিবিলিটি স্টাডি থেকে বর্তমান অবস্থা নিয়েও বিস্তারিত আলোচনা হয়।

এসএএস/নচ

এই বিভাগের আরও খবর