chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মালিতে জঙ্গি হামলায় ৬ সৈন্য নিহত, ১৩ শান্তিরক্ষী আহত  

আন্তর্জাতিক ডেস্ক : মালিতে পৃথক দুই জঙ্গি হামলায় ৬ সৈন্য নিহত এবং ১৩ শান্তিরক্ষী আহত হয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ।

শুক্রবার দেশটির উত্তরাঞ্চলে এক গাড়ি বোমা হামলায় জার্মানির ১২ ও বেলজিয়ামের এক শান্তিরক্ষী আহত হয়।

এছাড়া দেশটির মধ্যাঞ্চলে পৃথক এক জঙ্গি হামলায় ছয় সেনা সদস্য নিহত হওয়ার কথা জানিয়েছে মালির সেনাবাহিনী।

দেশটির উত্তরের গাও অঞ্চলে ইছাগারা গ্রামে শান্তিরক্ষীদের তৈরি একটি অস্থায়ী ঘাঁটিতে শুক্রবার গাড়ি বোমা হামলা করা হলে ১৩ জন শান্তিরক্ষী আহত হয়। অঞ্চলটিতে আল-কায়েদা ও ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট জঙ্গিগোষ্ঠীগুলো সক্রিয়।

জাতিসংঘ মিশনের একজন মুখপাত্র জানিয়েছেন, আহত শান্তিরক্ষীদের মধ্যে ১২ জন জার্মানির অপরজন বেলজিয়ামের। তবে জাতিসংঘ প্রথমে হামলায় ১৫ শান্তিরক্ষী আহত হওয়ার কথা জানালেও পরে তা সংশোধন করে ১৩ জন আহত হওয়ার কথা জানায়।

মালির প্রতিরক্ষামন্ত্রী আন্নেগরেট ক্রাম্প-কারেনবুচার এক বিবৃতিতে বলেছেন, আহত ১২ জার্মান সেনার মধ্যে ৩ জন গুরুতরভাবে জখম হয়েছেন। তবে তাদের মধ্যে দুই জনের অবস্থা এখন স্থিতিশীল হলেও অপরজনের সার্জারি চলছে বলে জানান তিনি।

 

এদিকে দেশটির সেনাবাহিনী এক বিবৃতি দিয়ে জানিয়েছে, মোপতি অঞ্চলের সঙ্গে সীমান্ত লাগোয়া মালির মধ্যাঞ্চলের বোনি অঞ্চলে এক জঙ্গি হামলায় অন্তত ছয় সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও এক সেনা। তবে বিস্তারিত কিছু জানায়নি।

সংঘাতকবলিত আফ্রিকার দেশ মালির বিস্তীর্ণ অঞ্চল ছাড়াও মালির প্রতিবেশী দেশ বুরকিনা ফাসো ও নাইজারে ইসলামপন্থীসহ অন্যান্য জঙ্গি সংগঠনগুলো হামলা চালিয়ে আসছে। যদিও অঞ্চলটিতে শান্তিরক্ষীসহ বিভিন্ন দেশের হাজারো সেনা মোতায়েন রয়েছে।

পশ্চিম আফ্রিকায় অবস্থিত এই দেশটির উত্তর ও মধ্যাঞ্চলে সশস্ত্র গোষ্ঠীদের সহিংসতা ও সংঘাত বন্ধের লক্ষ্যে জাতিসংঘ মিশন মালিতে ১৩ হাজারের বেশি শান্তিরক্ষী মোতায়েন করেছে। ২০১৩ সাল থেকে দেশটিতে রেকর্ড ২৩০ জন শান্তিরক্ষী নিহত হয়েছেন।

এই বিভাগের আরও খবর