chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

লকডাউনের মাঝেও আক্রান্তের শীর্ষে ফটিকছড়ি

নিজস্ব প্রতিবেদক: করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির মুখে এক সপ্তাহের জন্য লকডাউন চলছে চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায়। এসময় জনসাধারণের চলাচলের ওপর কড়াকড়ি আরোপ করা হয়েছে। ফার্মেসী ও মুদি দোকান ছাড়া সব ব্যবসা প্রতিষ্ঠান সন্ধ্যা ছয়টার মধ্যে বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে গণপরবিহনে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী বহনের কথা বলা হয়েছে।

এমন কড়াকড়ির মাঝেও এই উপজেলাতে আক্রান্তের হার রোধ করা সম্ভব হচ্ছে না। চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে পাঠানো সর্বশেষ তথ্যে দেখা যায়, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের শীর্ষে ছিল এই উপজেলা। এই দিন ৩৪ জনের শরীরে করোনা ধরা পড়ে।

গত বুধবার (২৩ জুন) থেকে চলা লকডাউন চলবে ৩০ জুন পর্যন্ত। খোঁজ নিয়ে জানা যায়, বিধিনিষেধের মধ্যেই মানুষ অবাধে চলাচল করছে। গণপরিবহগুলো চলছে নিজেদের মতোই। প্রশাসনের পক্ষ থেকে মোবাইল ও পুলিশের চারটি টিম সার্বক্ষণিক সদরে কাজ করলেও, গ্রামগুলো থেকে যাচ্ছে নজরদারির বাইরে।

জানতে চাইলে ফটিকছড়ি উপজেলার নির্বাহী কর্মকর্তা্ (ইউএনও) ছায়েদুল আরেফীন চট্টলার খবরকে বলেন, বৃহৎ একটি উপজেলা। আমাদের বেশি হলে কয়েকটি জায়গায় অভিযান চালাতে পারি। সব জায়গায় যাওয়া আমাদের পক্ষে যাওয়া সম্ভব হচ্ছে না। এরপরও পুলিশের চারটি মোবাইল টিম কাজ করছে।গণপরিবহনগুলোর নিয়ম না মানলে জরিমানা করা হচ্ছে। গ্রামে দোকানপাট খোলা থাকার বিষয়টি আমরা নজরে রাখছি। স্বাস্থ্যবিধি মানতে এবং সচেতন হতে উপজেলা প্রশাসন থেকে মাইকিং করা হচ্ছে। জনগণ সচেতন না হলে প্রশাসনের একার পক্ষে সংক্রমণ রোধ করা সম্ভব নয় বলে জানান ইউএনও।

উল্লেখ্য, গত মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে করোনাভাইরাস প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটির সভায় ফটিকছড়িতে লকপপাউনের সিদ্ধান্ত হয়।

আরকে/নচ

এই বিভাগের আরও খবর