chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বর্জ্য ডাম্পিংয়ের কারণে নগরীর ২ এলাকায় পরিবেশের হুমকি

নগরের খবর : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক বলেছেন চসিকের ব্যবস্থাপনায় প্রতিদিন প্রায় তিন হাজার টন বর্জ্য ৪১টি ওয়ার্ড থেকে সংগ্রহ করে নির্দিষ্ট দুইটি স্থানে ডাম্পিং করা হয়।

বর্জ্য ডাম্পিংয়ের কারণে ঐ দুইটি এলাকায় জনস্বাস্থ্যসহ পরিবেশের হুমকি হয়ে দাঁড়িয়েছে।

তিনি আজ সোমবার সকালে টাইগার পাসস্থ চসিক অস্থায়ী ভবনে তাঁর কার্যালয়ে বর্জ্য থেকে বিদ্যুৎ প্লান্ট স্থাপনে আগ্রহী সিএনটিআইসিকে প্রকল্প প্রস্তাব উপস্থাপনকালে এসব কথা বলেন।

এসময় সিএনটিআইসরে প্রতিনিধি দলের প্রধান কান্ট্রি চীফ জি.এম মি. ইয়াং বিন, চসিক প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম ও মেয়রের একান্ত মুহাম্মদ আবুল হাশেম উপস্থিত ছিলেন।

সিটি কর্পোরেশনের নিজস্ব জায়গায় আয়বর্দ্ধক প্রকল্প বাস্তবায়নে দেশি-বিদেশি বিনিয়োগকে স্বাগত জানিয়ে মোজাম্মেল হক বলেন, যে কোন ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালা ও শর্ত অনুযায়ী জায়গা বন্দোবস্তি চাইলে তা যাচাই-বাছাই করে ব্যবস্থা নেয়া হবে।

পাশাপাশি অনেক আগে যে সকল বাস্তাবায়িত আয়বর্দ্ধক প্রকল্প এখন বন্ধ হয়ে আছে, সেগুলো পুনরুজ্জীবিত করা যায় কিনা সে ব্যাপারেও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের বিষয়টিও ভেবে দেখা যেতে পারে।

তিনি আরো বলেন, নগরীর ডাম্পিং স্টেশনে স্তূপকৃত বর্জ্য শোধন করে বিদ্যুৎ সহ নিত্য ব্যবহার্য পণ্যে রূপান্তর প্রকল্প বাস্তবায়ন হলে আমাদের নিজস্ব সক্ষমতা বৃদ্ধি পাবে এবং নগরী পরিবেশ বান্ধব হবে।

আর এস