chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দেশে ২৪ ঘন্টায় শনাক্ত কমলেও বেড়েছে মৃত্যু

ডেস্ক নিউজ: দেশে করোনাভাইরাসে মৃত্যুর ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে। চলতি বছরের এপ্রিল মাসে দেশে হঠাৎ করেই করোনা রোগী শনাক্ত ও মৃত্যুতে ব্যাপক উল্লম্ফন হয়।

মাঝে কিছুদিন শনাক্ত ও মৃত্যু কমলেও আবারও ঊর্ধ্বমুখী ধারা লক্ষ্য করা যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন রোগী শনাক্ত কিছুটা কমেছে, তবে এ সময় মৃত্যু বেড়েছে।

আগের দিন ৬০ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৬৩ জন। এ নিয়ে টানা চতুর্থ দিনের মতো করোনায় একদিনে মৃত্যু ৫০-এর বেশি হলো।

আর গত ৩ মে করোনা সংক্রমণ নিয়ে ৬৫ জনের মৃত্যুর পর ৪৫ দিনের মধ্যে এটিই একদিনে সর্বোচ্চ মৃত্যু।

অন্যদিকে আগের দিনের চাইতে কিছুটা কমে গত ২৪ ঘন্টায় দেশে তিন হাজার ৮৪০ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। সংক্রমণের হার ১৫ দশমিক ৪৪ শতাংশ। আগের দিন এ সংখ্যা ছিল ৩৯৫৬।

বৃহস্পতিবার (১৭ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, সর্বশেষ তথ্য অনুসারে দেশে নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে আট লাখ ৪১ হাজার ৮৭ জনে।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে যে ৬৩ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণের কারণে মৃত্যুর শিকার হলেন ১৩ হাজার ৩৪৫ জন। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যে ৬৩ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে ৪৫ জন পুরুষ, ১৮ জন নারী। আট জন মারা গেছেন বাসায়। বাকি ৫৫ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এই ৬৩ জনের মধ্যে সর্বোচ্চ ২০ জন মারা গেছেন খুলনা বিভাগে, দ্বিতীয় সর্বোচ্চ ১৩ জন রাজশাহী বিভাগে, তৃতীয় সর্বোচ্চ ১১ জন চট্টগ্রাম বিভাগে।

এছাড়া ঢাকা বিভাগে মারা গেছেন ১০ জন, বরিশাল বিভাগে তিন জন। দুই জন করে মারা গেছেন সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে।

বয়স বিবেচনায় দেখা যায়, গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী এই ৬০ জনের মধ্যে ৩১ জনের বয়স ৬০ বছরের বেশি, ১৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর।

এছাড়া ৩১ থেকে ৪০ ও ৪১ থেকে ৫০ বছর বয়সী মারা গেছেন সাত জন করে। বাকি তিন জনের মধ্যে একজনের বয়স ১১ থেকে ২০ বছর, একজনের বয়স ২১ থেকে ৩০ বছর।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় দেশে ২৪ হাজার ৮৭১টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর পরীক্ষাকৃত এসব নমুনার ১৫ দশমিক ৪৪ শতাংশের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

এর আগের ২৪ ঘণ্টায় দেশে নমুনা পরীক্ষা করা হয় ২৩ হাজার ৮০৭টি। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৬২ লাখ ৬৭ হাজার ৬৫৭টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৪১ শতাংশ।

এছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৭১৪ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৭৬ হাজার ৪৬৪ জন।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর