chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

দেড় হাজার মুসল্লি ধারণ ক্ষমতার কল্পলোকের মডেল মসজিদ (ভিডিও)

ইফতেখার নিলয় : মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে ৫৬০ টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের পরিকল্পনা নিয়েছে সরকার। চট্টগ্রাম নগরীর বাকলিয়া থানার কল্পলোক আবাসিক এলাকার মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র অন্যতম। যেখানে একসাথে নামায আদায় করতে পারবেন ১৫০০ মুসল্লি।

গত ১০ জুন ভিডিও কনফারেন্সে প্রথম দফায় ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরমধ্যে চট্টগ্রামে জেলার চারটি উদ্বোধন করা হয়। কল্পলোক আবাসিক ছাড়াও লোহাগাড়া, সন্ধীপ ও মিরসরাই উদ্বোধন করা হয় মডেল মসজিদ।

কল্পলোক আবসিক এলাকার চারতলা বিশিষ্ট এই মডেল মসজিদটি দারুণভাবে ঢেলে সাজানো হয়েছে। নান্দনিক স্থাপত্যশৈলীর আদলে গড়ে তোলা এই মসজিদের বাইরের অংশ সাজানো হয়েছে ক্রোমিয়াম দিয়ে। মূল ফটক দিয়ে ভেতরে প্রবেশ করলে চোখে পড়ে মার্বেল পাথর দিয়ে তৈরি নামায ঘর। মসজিদের দেয়াল সাজানো হয়েছে আল্লাহু ও কালেমা বাণীর চোখ ধাঁধানো ক্যালিওগ্রাফি দিয়ে।

মসজিদে রয়েছে নারী-পুরুষদের জন্য আলাদা নামাযের স্থান, প্রতি তলায় ভিন্ন ভিন্ন ওযুখানা। এছাড়াও ইসলামিক পাঠাগার, মরদেহ গোসলখানা, ইসলামিক গবেষণাকেন্দ্র, প্রশিক্ষণকেন্দ্র, ইমাম ও মুয়াজ্জিনদের থাকার ঘর, বিদেশি অতিথিদের বিশ্রামাগার, পার্কিং। তবে মসজিদের অনন্য বৈশিষ্ট্য হলো প্রতিবন্ধীদের জন্য আলাদাভাবে নামায ঘর ও ওযুখানা রাখা হয়েছে।

মসজিদের উপরিভাগ একটি বিশালাকৃতির গম্বুজ ও চারটি মাঝারি আকৃতির গম্বুজ দিয়ে আবৃত। পাশাপাশি রয়েছে একটু সুউচ্চ মিনার। যে মিনার থেকে কিছুদিন পর আযান ছড়িয়ে পড়বে পুরো এলাকায়।

ঠিকাদারি প্রতিষ্ঠান মহসীন এন্ড ব্রাদার্সের প্রকৌশলি ইকবাল হোসেন সবুজ চট্টলার খবরকে বলেন, ‘একসাথে দেড় হাজার মুসল্লি নামায আদায় করতে পারবে। নামে যেমন মডেল, দেখতেও তেমন মডেল এ মসজিদ। আমরা বেশ নিষ্ঠার সাথে কাজ করে তৈরি করেছি এ মসজিদ। আর ১০-১৫ দিনের মধ্যেই  এটি চালু করে দেওয়া হবে।’

গণপূর্ত বিভাগের কার্য সহকারী মোহাম্মদ রফিক উল্লাহ বলেন, ‘বাইরের অংশ ক্রোমিয়াম ও ভেতরের অংশ মার্বেল পাথর দিয়ে সাজানো। নিখুঁতভাবে তৈরি করা হয়েছে এ মসজিদ। মুসল্লিদের জন্য সকল সুযোগ-সুবিধা এখানে রাখা হয়েছে।’

স্থানীয় বাসিন্দা ওবায়েদ বলেন, ‘আমাদের এলাকায় দারুণ একটি মসজিদ তৈরি হওয়ায় আমরা সবাই বেশ খুশি। অতিদ্রুত নামাযের জন্য চালু করে দেওয়া হলে আমরা আরও খুশি হবো।’

এসএএস/চখ

এই বিভাগের আরও খবর
Loading...