chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বায়েজিদ লিংক রোড আবার চালু, জনসমাগম নিষিদ্ধ থাকছেই

নিজস্ব প্রতিবেদক : নগরীর বায়েজিদ লিংক রোড আজ (মঙ্গলবার) থেকে আবার যানচলাচলের চালু হয়েছে। 

এর আগে গত ৯ জুন পাহাড় ধস ও বাকি কাজ সম্পন্ন করার কথা বলে সড়কটি তিন মাসের জন্য বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছিল চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।

ঘোষণার মাত্র ৬ দিনের মাথায় আগের সিদ্ধান্ত থেকে সরে এসে সড়কটি খুলে দেয়া হয়েছে।
মঙ্গলবার (১৫ জুন) সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, পাহাড় ধস ও বাকি কাজ সম্পন্ন করার জন্য সড়কটি বন্ধ করে দেয়া হয়েছিল। কিন্তু এটি বন্ধ করার প্রভাব পড়েছে চট্টগ্রাম শহরে। জিইসি মোড়, ২ নম্বর গেট ও খুলনা এলাকায় মারাত্মক যানজটের সৃষ্টি হয়। সড়কটি খুলে দেয়ার জন্য আমাকে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার ও চট্টগ্রাম চেম্বারের পরিচালক অনুরোধ করেছেন। তাছাড়া আমি নিজে সরেজমিনে যানজটের বিষয়টি দেখেছি। তাই সবমিলিয়ে আবার সড়কটি খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, সড়কটি খুলে দেয়া হলেও এটার ফুটপাত বন্ধ থাকবে। যেকোনো ধরনের জনসমাগম নিষিদ্ধ থাকবে। এছাড়া সড়কটির মাঝখানে কিছু ঝুঁকিপূর্ণ জায়গা আছে এবং সেখানের একটি অংশে কাজ চলছে। তাই ওই অংশের দুটি লেন বন্ধ থাকবে।

চট্টগ্রাম নগরী থেকে যানবাহনের চাপ কমাতে বায়েজিদ থেকে ফৌজদারহাট পর্যন্ত লিংক রোডটি নির্মাণ করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। ছয় কিলোমিটারের এই সড়ক নির্মাণে কাটা হয় ১৬টি পাহাড়। পরিবেশ অধিদফতর থেকে আড়াই লাখ ঘনফুট পাহাড় কাটার অনুমোদন নিয়ে ১০ লাখ ৩০ হাজার ঘনফুট পাহাড় কাটার দায়ে ১০ কোটি টাকার জরিমানাও গুনেছে সিডিএ।
৩২০ কোটি টাকার এই প্রকল্পের আওতায় সড়কটিতে নির্মাণ করা হচ্ছে ১২টি কালভার্ট ও ৬টি ব্রিজ। এই প্রকল্পের একাধিকবার মেয়াদ বৃদ্ধি করে সর্বশেষ ২০১৯ সালের জুন মাসে সমাপ্ত হওয়ার কথা ছিল। তবে পুনরায় মেয়াদ বাড়িয়ে ২০২১ সালের জুন পর্যন্ত করা হয়েছে। এই সময়ের মধ্যেও কাজ শেষ হওয়া নিয়েও তৈরি হয়েছে সংশয়।

এসএএস/নচ

এই বিভাগের আরও খবর