chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

বছরে ৯০ লাখ মানুষকে ভাতা-বৃত্তি দিচ্ছে সরকার: নওফেল

নিজস্ব প্রতিবেদক: শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দায়িত্ব নিয়েই সমাজ সেবাকে রাষ্ট্রীয়ভাবে প্রতিষ্ঠিত করতে বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করেছিলেন।

‘তিনি বিভিন্ন আন্তর্জাতিক দাবত্য সংস্থাকে বাংলাদেশ কাজ করা জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন। বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধে পাক-হানাদার বাহিনীর হাতে নির্যাতিত, প্রতিবন্ধী হতে শুরু করে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে কিভাবে দাঁড়ানো যায় সেটা সর্বদা চিন্তা করতেন।’

শনিবার (১২ জুন) সকালে নগরীর মুরাদপুরে সমাজসেবা অধিদফতরের উদ্যোগে “প্রশিক্ষণ লব্ধজ্ঞান মাঠ পর্যায়ে বাস্তবায়নের কৌশল ও করণীয়” বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, জাতির পিতার রাষ্ট্র পরিচালনা ক্ষেত্রে সবাইকে সাথে নিয়ে চলার এবং সামাজিক উন্নয়নের প্রতি বেশি গুরুত্ব দেওয়ার যে দর্শন ও আদর্শ ছিল তা মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার মাঝে বিরাজমান।

‘মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা রাষ্ট্র পরিচালনা ক্ষেত্রে যেমন রাস্তা-ঘাট, অবকাঠামোগত উন্নয়ন করছেন তেমন সামাজের পিছিয়ে পরা জনগোষ্ঠীর উন্নয়নেও কাজ করে যাচ্ছেন।’

তিনি বলেন, প্রায় সবগুলো ভাতায় জননেত্রী শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় থাকা অবস্থায় চালু করা যেমন বয়স্ক ভাতা কর্মসূচি চালু হয়েছে ১৯৯৭-৯৮ সালে, বিধবা ও স্বামীনিগৃহীতা ভাতা ১৯৯৮-৯৯ সালে করা। একটি শুরু মাত্র অন্য সরকার আমলে চালু হয়েছে ২০০৫-০৬ সালে তা হলো অসচ্ছল প্রতিবন্ধী ভাতা সেটিও কিন্তু সবচেয়ে বেশি বরাদ্দ তিনিই করেছেন।

‘মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সরকার ২০২০-২১ অর্থ বছরে সামাজিক নিরাপত্তা কার্যক্রমের আওতায় শুধুমাত্র সমাজসেবা অধিদফতর মাধ্যমেই ৯০ লাখ মানুষকে ভাতা ও বৃত্তি দিয়েছে।’

নওফেল বলেন, জনপ্রতি মাসিক ৫০০ টাকা বয়স্কভাতা পেয়েছেন ৪৯ লাখ, বিধবা ও স্বামীনিগৃহীতা ভাতা পেয়েছেন ২০ লাখ ৫০ হাজার জন, জনপ্রতি মাসিক ৭৫০ টাকা হারে প্রতিবন্ধী ভাতা পেয়েছেন ১৮ লাখ, জনপ্রতি মাসিক ৭৫০-১৩০০ টাকা হারে পাচ্ছেন ১ লাখ প্রতিবন্ধী শিশু শিক্ষা উপবৃত্তি, মাসিক ২০০০ টাকা হারে বেসরকারি এতিমখানাতে প্রতিপালিত ১ লাখ এতিম শিশু পাচ্ছে ক্যাপিট্যাশনগ্রান্ট।

‘৫০ হাজার বেদে ও অনগ্রসর জনগোষ্ঠীর প্রবীণ ব্যক্তিদের ৫০০ টাকা হারে দেয়া হচ্ছে বিশেষ ভাতা। ৫০০ টাকা হারে ভাতা পাচ্ছেন ২৬০০ হিজড়া। ২৫ হাজার ৯০০ বেদে ও অনগ্রসর জনগোষ্ঠী ও ১২৪৭ জন হিজড়া শিশু পাচ্ছে বিশেষ উপবৃত্তি। বীর মুক্তিযোদ্ধাদের ১২০০০ টাকা করে ভাতা প্রদান করে হয়েছে যা আগামী অর্থ বছর থেকে ২০০০০ বৃদ্ধি করা হচ্ছে।’

এটি একমাত্র বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা রাষ্ট্র পরিচালনা করছেন বলে সম্ভব হয়েছে। ভাতা বিতরণের এই চিত্র সাধারণ মানুষের কাছে তুলে ধরতে শিক্ষা উপমন্ত্রী সমাজসেবা কর্মকর্তাদের প্রতি অনুরোধ জানান।

সমাজসেবা অধিদফতর চট্টগ্রামের বিভাগীয় পরিচালক (উপ-সচিব) নুসরাত সুলতানার সভাপতিত্বে এবং আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ( সহকারী পরিচালক) কামরুল পাশা ভূইয়ার সঞ্চালনায় সেমিনারে আলোচক হিসেবে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম জেলা সমাজসেবা কার্যালয়ে উপ-পরিচালক মোঃশহীদুল ইসলাম, কক্সবাজার জেলা সমাজসেবা কার্যালয়ে উপ-পরিচালক ফরিদুল, বিভাগীয় সমাজসেবা কার্যালয়ে উপ-পরিচালক হাসান মাসুদ, সমাজসেবা অধিদফতরের সহকারী পরিচালক মোঃ শাহীনেওয়াজ, নাজমা আকতার, মোঃ ওয়াহীদুল আলম, মোঃ শফিউদ্দিন, ফারহানা আমিন, আফতান উদ্দিন।

সেমিনারে চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলার থানা ও উপজেলা সমাজসেবা কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর