chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চবি অর্থনীতি বিভাগের উদ্যাগে সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) অর্থনীতি বিভাগের উদ্যোগে দিনব্যাপি এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) সকাল ১১ টায় সমাজ বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে এবং চবি সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী।

সেমিনারে সভাপতিত্ব করেন অর্থনীতি বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন।

উপাচার্য বলেন, শিশু শ্রম বিশ্ব ব্যাপি একটি মারাত্মক সমস্যা। বিশেষ করে এশিয়ার বিভিন্ন দেশগুলোসহ বিশ্বের অনুন্নত ও স্বল্পোন্নত দেশ গুলোতে এটি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এতে একদিকে শিশুরা যেমন ঝুঁকির মধ্যে পড়ছে, অন্যদিকে যথাযথ শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে।

উপাচার্য এ কাজের সাথে সম্পৃক্ত সংশ্লিষ্ট ব্যবসায়ী এবং উদ্যোক্তাদের মানবিক দিক বিবেচনা করে শিশু শ্রম বন্ধ করতে এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি আরও বলেন, আজকের শিশুরা আমাদের আগামী দিনের ভবিষ্যৎ। তাদেরকে সঠিক পরিচর্যা ও যথাযথ শিক্ষার আলো দিয়ে দেশের সম্পদে পরিণত করা আমাদের প্রত্যেকের দায়িত্ব ও কর্তব্য। ঝুঁঁকিপূর্ণ এলাকা যেমন-উপকূলীয় অঞ্চল, কলকারখানা ও প্রভৃতি প্রতিষ্ঠানসহ দেশের সকল অঞ্চলে শিশুদের দিয়ে শ্রমিকের কাজ করানো আইনত শাস্তিযোগ্য অপরাধ।

উপাচার্য সেমিনারে আলোচকবৃন্দের আলোচনা-পর্যালোচনা ও সুপারিশের মাধ্যমে শিশু শ্রম বন্ধে এবং বিকল্প উপায়ের সঠিক দিক নির্দেশনা বেরিয়ে আসবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন।

সেমিনারে গবেষণা দলের প্রিন্সিপাল রিচার্সার ও ডেপুটি টিম লিডার চবি অর্থনীতি বিভাগের প্রফেসর মোহাম্মদ নূর নবী’র সঞ্চালনায় সেমিনারে গবেষণা দলের টিম লিডার অর্থনীতি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ আবুল হোসাইন, প্রিন্সিপাল টিম লিডার প্রফেসর ড. মুহাম্মদ তারিকুল হাসান চৌধুরী, প্রফেসর ড. মো. আলাউদ্দিন মজুমদার, চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ও সমাজতত্ত্ব বিভাগের প্রফেসর এস.এম. মনিরুল হাসান এবং আইন বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ শাহীন চৌধুরী গবেষণার বিভিন্ন দিকগুলো আলোপাত করেন। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-গবেষকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ইউএস ডিপার্টমেন্ট অব লেবার এর আর্থিক সহায়তায় এবং উইনরক ইন্টারন্যাশনাল এর সার্বিক সহযোগিতায় উক্ত গবেষণা কার্যক্রম পরিচালিত হয়।

এসএএস/এএমএস/চখ

এই বিভাগের আরও খবর
Loading...