chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কেজিতে ৭-১০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম

নিজস্ব প্রতিবেদক : ভোজ্যতেলের পর চট্টগ্রামে বেড়েছে পেঁয়াজের দাম। ৭ থেকে ১০ টাকা পর্যন্ত থেকে প্রতিকেজি পেঁয়াজের দাম বেড়েছে পাইকারি বাজারে।

দিনকয়েক আগে শুক্রবারে পাইকারি বাজারে কেজিপ্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছিলো ৩০ টাকা থেকে ৩২ টাকা। বর্তমানে একই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ টাকা থেকে থেকে ৪২ টাকা।

বর্তমানে ভারত থেকে পেঁয়াজ আনার ক্ষেত্রে আমদানিপত্র আইপি (ইম্পোর্ট পারমিট) বন্ধ থাকায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। পেঁয়াজ ব্যবসায়ীরা বলছেন, দেশি পেঁয়াজ দিয়ে দেশের চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে না।

২৬ এপ্রিল থেকেই বন্ধ রয়েছে ভারত থেকে পেঁয়াজ আমদানি। আমদানির অনুমতিপত্র এখন পর্যন্ত না আসায় পেঁয়াজের দাম বেড়ে গেছে বলে জানান ব্যবসায়ীরা।

যেহেতু বর্তমানে ভারতের পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে, সরকার যদি নতুন করে আইপি অনুমোদন না দেয়, তবে পেঁয়াজের বাজার আরও অস্থিতিশীল হওয়ার আশঙ্কা রয়েছে। গত দুই সপ্তাহের ব্যবধানে ভারতীয় পেঁয়াজ কেজিতে ১০ টাকা বেড়ে গিয়ে বর্তমানে বিক্রি হচ্ছে ৪০ টাকা থেকে ৪২ টাকায়। এ ছাড়া দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৯-৪১ টাকা কেজি। একই পেঁয়াজ খুচরা বাজারে ৪৮ টাকা থেকে ৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

পেঁয়াজ ব্যবসায়ী এনাম হোসেন চট্টলার খবরকে বলেন, এক মাসের বেশি সময় ধরে আমদানি বন্ধ থাকায় বাজারে ভারতীয় পেঁয়াজ শেষ হয়ে গেছে। এর ফলে খানিকটা চাপ পড়েছে দেশীয় পেঁয়াজের ওপর। তাই দাম বাড়তি।

বাজারের ক্রেতা শারমিন সুমী বলেন, পেঁয়াজের দাম বৃদ্ধি নতুনকিছুই নয়। একটা সময় পেঁয়াজের দাম বাড়তে বাড়তে দুই থেকে আড়াইশো টাকাও কেজি ছিলো। এভাবে আসলে মধ্যবিত্তদের সম্ভব না।

ইনি/চখ

এই বিভাগের আরও খবর