chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

আর্জেন্টিনায় হচ্ছে না কোপা আমেরিকা

খেলা ডেস্ক: কলম্বিয়া থেকে কোপা আমেরিকার ভেন্যু সরিয়ে নেয়ার পর এককভাবে আয়োজনের দায়িত্ব পড়েছিল আর্জেন্টিনার ওপর।

দক্ষিণ আমেরিকার মহাদেশ শ্রেষ্ঠত্বে লড়াই কোপা আমেরিকার এবারের আসর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আর্জেন্টিনায়। তবে করোনা পরিস্থিতি খারাপ হওয়ার কারণে এবার আর্জেন্টিনা থেকে সরিয়ে নেয়া হলো কোপা আমেরিকা আয়োজনের দায়িত্ব।

টুর্নামেন্ট শুরুর মাত্র ১৩দিন আগে, রোববার রাতেই লাতিন আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমেবল) নিশ্চিত করেছে এ তথ্য।

কলম্বিয়া থেকে সরে যাওয়ার পর আর্জেন্টিনাকে আয়োজনের দায়িত্ব দেয়া হলেও, কোপা আমেরিকা যে মেসিদের দেশেও হবে না, তা আগে থেকেই ধারণা করা হয়েছিল। বলা হচ্ছিল, মার্কিন যুক্তরাষ্ট্রে আয়োজন করা হতে পারে এবারের কোপা আমেরিকা।

শেষ পর্যন্ত করোনার কারণে আর্জেন্টিনাকে আয়োজকের দায়িত্ব থেকে আপাতত অব্যাহতি দিয়েছে কনমেবল। তবে তারা এখনও আনুষ্ঠানিকভাবে অন্য কোনো দেশের নাম ঘোষণা করেনি, যে দেশটিতে আয়োজন হতে পারে কোপার মত একটি জমজমাট টুর্নামেন্ট।

কোপা আমেরিকা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত বছর (২০২০ সালে)। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে গত বছর স্থগিত করা হয়েছিল টুর্নামেন্টটি। লাতিন আমেরিকার ১০টি দেশকে নিয়ে এ বছর এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল লাতিন আমেরিকার দুই দেশ দেশ আর্জেন্টিনা এবং কলম্বিয়ায়। টুর্নামেন্ট শুরু হওয়ার কথা ১৩ জুন এবং ফাইনাল ১০ জুলাই।

কিন্তু দেশের সরকার বিরোধী বিক্ষোভ ও সংঘর্ষের কারণে কলম্বিয়ায় কোপা আমেরিকার ম্যাচ আয়োজন না করার সিদ্ধান্তের কথা ২০ মে ঘোষণা করেছিল দক্ষিণ আমেরিকান ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। রোববার আর্জেন্টিনাতেও টুর্নামেন্ট না করার কথা ঘোষণা করল তারা।

তবে কনমেবলের পক্ষ থেকে টুর্নামেন্ট কোথায় হবে বা আদৌ হবে কি না, তা নিয়ে কিছু জানানো হয়নি। কনমেবলের পক্ষ থেকে যে বিবৃতি প্রকাশ করা হয়, সেখানে বলা হয়েছে, ‘কনমেবল যে সব দেশ কোপা আমেরিকা আয়োজন করার জন্য আগ্রহ প্রকাশ করেছে, আমরা তাদের দেশের পরিস্থিতি পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করছি। আপডেট খুব দ্রুতই প্রকাশ করা হবে।’

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় নিজেদের দেশে লকডাউন ঘোষণা করেছে আর্জেন্টিনা সরকার। মে মাসের মাঝামাঝি সময় থেকে লকডাউন শুরু হওয়ায় স্থগিত হয়ে গেছে আর্জেন্টিনা লিগের প্লে-অফের ম্যাচগুলি। তখনই আশঙ্কা করা হয়েছিল কোপা আমেরিকা টুর্নামেন্ট আর্জেন্টিনায় নাও হতে পারে। শেষ পর্যন্ত সে পথেই হাঁটল কনমেবল।

ঐতিহ্যের লাতিন আমেরিকার এই ফুটবল টুর্নামেন্ট হতে পারে মার্কিন মুলুকে। এমনটা হলে পাঁচ বছর পর ফের কোপা আমেরিকার আসর বসবে মার্কিন যুক্তরাষ্ট্রে।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর