chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

ভোক্তা অ‌ধিদপ্তরের তদারকিমূলক অভিযানে জরিমানা গুনল ৭ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ, খুল‌শি ও কোতোয়ালী থানায় তদারকিমূলক অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর।

আজ মঙ্গলবার (২৫ মে) সকাল ১১টা থেকে প‌রিচা‌লিত অ‌ভিযা‌নে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ৭ প্রতিষ্ঠান‌কে মোট এক লাখ পঁচিশ হাজার টাকা প্রশাস‌নিক জ‌রিমানা করা হ‌য়ে‌ছে।

অ‌ভিযা‌নে নকল চে‌রি, অননু‌মো‌দিত এনা‌র্জি ড্রিংঙ্ক, অননু‌মো‌দিত রং, হাই‌ড্রোজ, বা‌সি খাবার, মেয়া‌দোত্তীর্ণ খাদ্যপণ্য ধ্বংসসহ দুই‌টি লি‌খিত অ‌ভি‌যোগ নিষ্প‌ত্তি করা হয়।

যৌথভাবে অভিযানগুলো পরিচালনা করেন জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যাল‌য়ের উপপ‌রিচালক মোহাম্মদ ফ‌য়েজ উল‌্যাহ্, সহকারী প‌রিচালক (‌মে‌ট্রো) পাপীয়া সুলতানা লীজা ও চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।

মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, মেয়া‌দোত্তীর্ণ পণ্য বিক্রয় করায় এক ক্রেতার অ‌ভি‌যো‌গের প্রেক্ষি‌তে না‌ছিরাবাদ হাউ‌জিং এর কেয়ার‌ফোরকে ৫ হাজার টাকা জ‌রিমানা করা হয়।

একই প্রতিষ্ঠান‌কে উৎপাদন-‌মেয়াদ বিহীন পণ্য বিক্রয়, নকল চে‌রি (রং দেয়া করমচা), অননু‌মো‌দিত এনা‌র্জি ড্রিংঙ্ক বিক্রয় ও একই ফ্রিজে কাঁচা মাং‌সের সা‌থে চকো‌লেট আইস‌ক্রিম সংরক্ষণ করায় আরো ২০ হাজার টাকা জ‌রিমানা ক‌রে উ‌ল্লি‌খিত পণ্য ধ্বংস করা হয়।

পৃথক অপর অভিযানে খুলশী থানার জাকির হোসেন রোডের হাসান স্টোরকে উৎপাদন ও মেয়াদবিহীন খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় ৩ হাজার এবং আজিম স্টোরকে মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় ২ হাজার জরিমানা করা হয়।

একই এলাকায় হো‌টেল তা‌হেরিয়া ছি‌রি‌কোটকে হাই‌ড্রোজ ( সো‌ডিয়াম হাই‌ড্রো সালফাইড ) ব্যবহার, নোংরা জমা‌নো পা‌নি‌তে বাসন-‌কোসন ধৌত করায় ৩০ হাজার জ‌রিমানা ক‌রে হাই‌ড্রোজ ধ্বংস করা হয়।

একইদিন পৃথক অপর অভিযানটি পরিচালিত হয় নগরীর কোতোয়ালি থানা এলাকায়। কোতয়ালী থানার কে,সি,দে, রোডের Bake & Fast কে উৎপাদন ও মেয়াদবিহীন জন্মদিনের কেক ও মোড়কজাত দই সংরক্ষণ এবং মেয়াদোত্তীর্ণ খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় ১০ হাজার জরিমানা ক‌রে মেয়া‌দোত্তীর্ণ খাদ্যদ্রব্য ধ্বংস করা হয়।

একই এলাকার প্যারাগন হো‌টেল‌কে অর্ধ রান্না মুরগী দি‌য়ে বিরিয়া‌নি বিক্রয় করায় জ‌নৈক ভোক্তার অ‌ভি‌যোগের প্রেক্ষি‌তে ২০ হাজার টাকা জ‌রিমানা করা হয়।

একই প্রতিষ্ঠান‌কে ছাপা সংবাদপ‌ত্রে খাদ্যদ্রব্য সংরক্ষণ, অস্বাস্থ্যকর অবস্থায় খাদ্যদ্রব্য সংরক্ষণ করায় ১০ হাজার টাকা জ‌রিমানা ক‌রে সতর্ক করা হয়।

তাছাড়া খাবার তৈ‌রি‌তে কারখানার রং ব্যবহার ও উৎপা‌দিত খাবার মে‌ঝে‌তে সংরক্ষণ করায় বাটা‌লি রো‌ডের ক্যাফে জুব‌লি‌কে ২৫ হাজার টাকা জ‌রিমানা ক‌রে ব‌র্ণিত রং ও বা‌সি খাবার ধ্বংস করা হয়।

বাজারসমূহ প‌রিদর্শনকা‌লে ক্রেতা-বি‌ক্রেতা‌দের মাস্ক প‌রিধানপূর্বক নিরাপদ শারী‌রিক দূরত্ব বজায় রে‌খে পণ্য ক্রয়-বিক্রয় এবং পণ্য ক্রয়ের ক্ষে‌ত্রে প্রতা‌রিত হ‌লে অ‌ধিদপ্ত‌রের হট লাইন নম্বর ১৬১২১ এ অ‌ভি‌যোগ জানা‌তে অনু‌রোধ জানিয়েছেন অধিদপ্তরের চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।

আরএস/এমআই

এই বিভাগের আরও খবর