chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

মিয়ানমারে জান্তাবিরোধী যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষ: ২০ পুলিশ নিহত, থানা দখল!

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের পূর্ব সীমান্তে জান্তাবিরোধী যোদ্ধাদের সঙ্গে সংঘর্ষে অন্তত ২০ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন।

পিপলস ডিফেন্স ফোর্সের (পিডিএফ) দাবি, গতকাল রবিবার শান রাজ্যের একটি শহরে তাদের যোদ্ধাদের সঙ্গে পুলিশের তুমুল সংঘর্ষ হয়। সংঘর্ষে অন্তত ২০ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। এ ছাড়া শহরের একটি পুলিশ স্টেশন তারা দখল করে নেয়।

সোমবার দ্য গার্ডিয়ান সূূত্রে জানা যায়, রবিবার দেশটির ক্ষমতাচ্যুত স্টেট কাউন্সেলর অং সান সু চির বন্দি হওয়ার পর প্রথম আদালতে হাজিরা দেওয়ার আগের দিন এ ঘটনা ঘটে।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়, জান্তাবিরোধী যোদ্ধাদের দখলে নেওয়া পুলিশ স্টেশনটি পরে আগুন দিয়ে পুড়িয়ে দেওয়া হয়। এছাড়া নিরাপত্তা বাহিনীর চার সদস্যকে আটক করে হেফাজতে নিয়েছেন জান্তাবিরোধী যোদ্ধারা।

এ ঘটনার একাধিক ভিডিওচিত্র সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা হয়েছে। ভিডিওতে নিরাপত্তা বাহিনীর উর্দি পরা সদস্যদের মরদেহ পড়ে থাকতে দেখা গেছে। আগুন ধরিয়ে দেওয়া পুলিশ স্টেশন ও পুলিশের একটি যানবাহন থেকে ধোঁয়ার কুণ্ডলী উড়তে দেখা গেছে।

নির্বাচনে কথিত জালিয়াতির অজুহাত তুলে দেশটির সেনাবাহিনী গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে সু চির নির্বাচিত সরকার উৎখাত করে ক্ষমতা দখল করে নেয় দেশটির সামরিক বাহিনী।

একইসঙ্গে সু চিসহ দেশটির বেসামরিক নেতাদের গ্রেপ্তার করে। মিয়ানমারের সেনাবাহিনী দেশটিতে জরুরি অবস্থা জারি করে। সেনা অভ্যুত্থানের পরপরই দেশটির গণতন্ত্রপন্থীরা বিক্ষোভ শুরু করেন।

সেনা শাসনবিরোধী এই বিক্ষোভে জান্তার নিরাপত্তা বাহিনীর হাতে এখন পর্যন্ত আট শতাধিক বিক্ষোভকারী নিহত হয়েছেন। আহত হয়েছেন অনেকে। এছাড়া হাজারের বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

এদিকে প্রথমবারের মতো আদালতে একটি শুনানিতে অংশ নিয়েছেন মিয়ানমারে সামরিক অভ্যুত্থানে আটক দেশটির গণতান্ত্রিক নেত্রী অং সান সু চি।

ত্থিয়ে মং মং নামের ওই আইনজীবীর বরাতে রয়টার্স জানায়, আদালতে হাজির সু চিকে সুস্থ মনে হয়েছে। সু চি শুনানির আগে তার আইনজীবী দলের সঙ্গে মুখোমুখি বৈঠকে অংশ নেন। সুত্র : দ্য গার্ডিয়ান

চখ/আরএস/এমআই

এই বিভাগের আরও খবর