chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

সেমাই দিয়ে তৈরি করে ফেলুন সুস্বাদু কুনাফা,কিভাবে?

লাইফস্টাইল ডেস্ক : মিষ্টিজাতীয় খাবারের ভেতরে দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে সুস্বাদু কুনাফা। সেমাই দিয়ে তৈরি মজাদার এ খাবারটি বিভিন্ন উৎসব ছাড়াও পরিবেশন করা হচ্ছে প্রিয়জনদেরকে।

কুনাফা নামটা হয়তো অনেকের কাছে খুব পরিচিত। আবার অনেকের কাছে একদম অপরিচিত। কুনাফা মূলত আরব দেশের এক প্রকারের মিষ্টির নাম। যা রমজান মাসে সে দেশের মানুষদের কাছে খুব জনপ্রিয়।

তাহলে চলুন জেনে নেই এই ভিন্ন স্বাদের মিষ্টি কীভাবে তৈরি করা যাবে। সেমাই দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু কুনাফা

উপকরণ : লাচ্ছা সেমাই ১ প্যাকেট, মাখন হাফ কাপ (গলানো), দুধ হাফ কাপ, ছানা দেড় কাপ, কনডেন্সড মিল্ক ৩ টেবিল চামচ, ক্রিম ১ টেবিল চামচ, চিনি ১ কাপ, জল ১ কাপের ৩ ভাগের ২ ভাগ, কমলার রস ১ টেবিল চামচ, লেবুর রস ১ চা-চামচ, চেরি বা বাদাম কুচি সাজানোর জন্য, ফুড কালার ১ ফোঁটা (কমলা বা যেকোনো)।

প্রস্তুত প্রণালি : প্রথমে চিনি এবং পানি দিয়ে শিরা তৈরি করে রাখুন। এবার অন্য একটি পাত্রে সেমাই নিন। তাতে মাখন ও দুধ মিশিয়ে নিন। খেয়াল রাখতে হবে যেনো সেমাই দলা পাকিয়ে না যায়।

হাত দিয়ে সেমাইগুলোকে ঝরিয়ে নিতে হবে। সেমাইগুলো ছানাতে ভালো করে ময়ান দিয়ে তাতে কনডেন্সড মিল্ক ও ক্রিম মেশাতে হবে। আলাদা একটি প্যানে কিছু মাখন ও ফুড কালার দিয়ে ব্রাশ করে নিন চারপাশ থেকে।

প্রথমে সেমাইয়ের ১ ইঞ্চি পুরু একটা স্তর তৈরি করুন। এ সময় প্যানের ভেতরে ধারগুলোতেও সেমাইয়ের স্তর দিতে হবে। এরপর ছানার পুর দিয়ে দিন। ভালোমতো চেপে চেপে বসাতে হবে।

আবারও সেমাইয়ের স্তর দিয়ে চেপে দিয়ে ওভেনে ১৭০ ডিগ্রি সেলসিয়াসে বেক করে নিতে হবে অন্তত ৩০ মিনিট পর্যন্ত। ৩০ মিনিট পর নামিয়ে একটি প্লেটে নিয়ে তার উপরে শিরা ঢেলে দিতে হবে। এবার সাজিয়ে সুন্দর করে পরিবেশন করুন ভিনদেশী কুনাফা।

চখ/আর এস

এই বিভাগের আরও খবর
Loading...