chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

এবারও বিদেশিদের হজ পালনে নিষেধাজ্ঞা দিতে পারে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক: গত বছরের মতো এবারও বিদেশিদের জন্য হজ পালনে নিষেধাজ্ঞা দিতে পারে সৌদি আরব। বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় এ সিদ্ধান্ত নিতে পারে দেশটি।

সংশ্লিষ্ট দুটি সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বিদেশিদের হজ পালনে নিষেধাজ্ঞার বিষয়টি আলোচনা হয়েছে তবে এটি চূড়ান্ত হয়নি।

প্রতিবছর বিশ্বব্যপী ২৫ লক্ষাধিক ব্যক্তি হজ পালন করতে মক্কা ও মদিনার উদ্দেশ্যে যান। এতে সৌদি আরব প্রতিবছর ১২ বিলিয়ন ডলার আয় করে থাকে।

সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, এর আগে কর্তৃপক্ষ বিদেশি হজযাত্রীদের অনুমতি দেওয়ার যে পরিকল্পনা করেছিল তা বাতিল করা হয়েছে। কেবল দেশের ভেতরে যারা টিকা নিয়েছেন এবং অন্তত ছয় মাস আগে করোনা থেকে সুস্থ হয়েছেন তাদের অনুমতি দেওয়া হবে। এছাড়া বয়সভিত্তিক বিধিনিষেধ থাকবে।

দ্বিতীয় আরেকটি সূত্র জানিয়েছে, প্রাথমকিভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল করোনা টিকা নেওয়া কিছু সংখ্যক বিদেশিদের অনুমতি দেওয়া হবে। তবে টিকার ধরণ ও কার্যকারিতা নিয়ে বিভ্রান্তি এবং নতুন ভ্যারিয়েন্টের প্রাদুর্ভাবের কারণে কর্মকর্তারা সিদ্ধান্ত বদলে বাধ্য হয়েছেন।

তবে বিদেশিদের হজের অনুমতি না দেয়া প্রসঙ্গে এখনও কোনও মন্তব্য করেনি সৌদি সরকার।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের অর্থনৈতিক সংস্কার পরিকল্পনার অংশ হিসেবে ২০২০ সালের মধ্যে ওমরাহ ও হজযাত্রীর সংখ্যা যথাক্রমে দেড় কোটি ও ৫০ লাখ বাড়ানোর লক্ষ্য নিয়েছিল দেশটি।

আর ২০৩০ সালের মধ্যে ওমরাহ পালনকারীর সংখ্যা দ্বিগুণ বাড়িয়ে তিন কোটিতে নেয়ার লক্ষ্য তাদের। ২০৩০ সালের মধ্যে শুধু হজ থেকেই ৫০ বিলিয়ন রিয়াল আয় করতে চায় সৌদি আরব।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর
Loading...