chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চীনের ৪২৫ জনের প্রাণ নিল করোনা, আক্রান্ত ২০ সহস্রাধিক

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে চীনে মৃতের সংখ্যা ৪২৫ জনে পৌঁছানোর কথা জানিয়েছে বেইজিং। মঙ্গলবার ন্যাশনাল হেলথ কমিশনের নিয়মিত বিবৃতিতে বলা হয়েছে, ভাইরাসটির উৎপত্তিস্থল হুবেই প্রদেশে নতুন করে এক দিনেই মারা গেছে ৬৪ জন। আর এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৫৫০ জন।

চীনের ৩১টি প্রদেশের সবগুলো এবং বিশ্বের অন্তত ২৫টি দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর বিশ্বজুড়ে স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। উদ্ভূত পরিস্থিতিতে চীন ভ্রমণের ওপর কড়াকড়ি আরোপ করেছে অনেক দেশ। চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে নিজেদের নাগরিকদের ফিরিয়ে নেওয়া শুরু করেছে বিভিন্ন দেশ
চীনের বাইরে এখন পর্যন্ত ফিলিপাইনে এই ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। প্রাদুর্ভাব মোকাবিলায় জরুরি ভিত্তিতে মাস্ক, নিরাপত্তা চশমাসহ আনুষঙ্গিক সামগ্রী প্রয়োজন বলে জানিয়েছে চীন।
এদিকে, চীনের যে উহান থেকে এই ভাইরাস ছড়িয়েছে সেখানকার পরিস্থিতির এখনও পর্যন্ত কোনও উন্নতি হয়নি। একই রকম গুরুতর পরিস্থিতি তৈরি হয়েছে আশপাশের একাধিক শহরে। বেশ কিছু জায়গা নতুন করে ‘লকডাউন’ করা হয়েছে।

সোমবার সার্সের পরিসংখ্যানকেও ছাপিয়ে যায়। সার্সে আক্রান্ত হয়ে প্রাণ গিয়েছিল তিনশোর কাছাকাছি মানুষের। এই মৃত্যুমিছিল কবে থামবে সে বিষয়ে আশার আলো দেখাতে পারছেন না কেউ-ই।

চীনে রোজই কোনও না কোনও অঞ্চলে নতুন করে এই ভাইরাসে আক্রান্তের খোঁজ মিলছে। এমন অবস্থায় আতঙ্কে চীনের জন্য দরজা বন্ধ করে দিচ্ছে একের পর এক দেশ।

এই বিভাগের আরও খবর