chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

চেম্বার ও বিডা’র যৌথ উদ্যোগে ওয়েবিনার

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে ইজ অব ডুয়িং বিজনেস এর বিভিন্ন সূচক নিয়ে বিশ্ব ব্যাংক পহেলা মে থেকে একটি সমীক্ষা পরিচালনা করবে।

এই সমীক্ষার প্রাক্কালে বাংলাদেশে ব্যবসা সহজীকরণ বিষয়ে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংশ্লিষ্ট সংস্থা কর্তৃক ইতোমধ্যে গৃহীত ও চলমান সংস্কার কার্যক্রম সম্পর্কে স্টেকহোল্ডারদেরকে অবহিত করার লক্ষ্যে দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর যৌথ উদ্যোগে এক ওয়েবিনার আজ (২৮ এপ্রিল) সকালে অনুষ্ঠিত হয়েছে।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম’র সভাপতিত্বে প্রধান অতিথি বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম, বিশেষ অতিথি বিডা’র নির্বাহী সদস্য মোঃ বিল্লাল হোসেন, চিটাগাং চেম্বার পরিচালকবৃন্দ এস. এম. আবু তৈয়ব, অঞ্জন শেখর দাশ, মোঃ এম. মহিউদ্দিন চৌধুরী ও সৈয়দ মোহাম্মদ তানভীর, চেম্বারের প্রাক্তন পরিচালকদ্বয় মাহফুজুল হক শাহ ও আফসার হাসান চৌধুরী (জসিম), বিকেএমইএ’র প্রাক্তন পরিচালক শওকত ওসমান, উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সিনিয়র সহ-সভাপতি আবিদা মোস্তফা, ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশন’র সিনিয়র সহ-সভাপতি আমিরুল ইসলাম চৌধুরী মিজান ও মেটকো গ্রুপ’র এমডি নেসার আহমেদ বক্তব্য রাখেন।

ইজ অব ডুয়িং বিজনেস বিষয়ে সংস্কার কর্মকান্ডের উপর তথ্যচিত্র উপস্থাপন করেন বিডা’র পরিচালক জীবন কৃষ্ণ সাহা রায়।

অন্যান্যদের মধ্যে চেম্বার পরিচালক এ. কে. এম. আক্তার হোসেন, বিডা’র মহাপরিচালক-৫ মোঃ ওয়াহিদুল ইসলাম, চট্টগ্রামস্থ বিডা’র পরিচালক মোঃ ইয়াছিন, বিএসআরএম গ্রুপ’র প্রতিনিধি মনির হোসেন, শিল্পোদ্যোক্তা, ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম বলেন, বিশ্ব ব্যাংক কর্তৃক পরিচালিত জরিপে ব্যবসা সহজীকরণ সূচক বাংলাদেশের বিনিয়োগবান্ধব ইমেজ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তিনি বলেন, ব্যবসা সহজীকরণ বিষয়টি দু’টি দৃষ্টিভঙ্গি থেকে বিবেচনা করা যেতে পারে। প্রথমত ওয়ার্ল্ড ব্যাংকের নির্ধারিত দৃষ্টিভঙ্গি যা নির্ধারণ করা হয় প্রতিটি সূচকের বিপরীতে নির্ধারিত ছোট আকারের কেইস এ্যাজাম্পশন’র ভিত্তিতে এবং দ্বিতীয়তঃ দেশের ব্যবসা সহজীকরণের বাস্তব প্রত্যাশা ও চিত্র যেটি নিয়ে প্রচুর কাজ করার সুযোগ রয়েছে।

‘আজকের ওয়েবিনারের উদ্দেশ্য হচ্ছে ওয়ার্ল্ড ব্যাংক কর্তৃক নির্ধারিত ফরমেটে ব্যবসা সহজীকরণ সূচকে কি অগ্রগতি হয়েছে তার আলোকপাত। বিডা এ পর্যন্ত তার অধীনস্ত ১০টি সূচকের মধ্যে ৮টি সূচকে বিভিন্ন ধরণের সংস্কার কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়ন করেছে, অনলাইনের মাধ্যমে ওয়ান স্টপ সার্ভিস কার্যক্রম চলমান রয়েছে, সরকারের উচ্চ পর্যায়ের দু’টি কমিটি সার্বক্ষণিকভাবে ব্যবসা সহজীকরণের উপর কার্যক্রম অব্যাহত রাখছে।’

এতে করে বিশ্ব ব্যাংক কর্তৃক নির্ধারিত ফরমেটে বাংলাদেশ ব্যবসা সহজীকরণ সূচকে অগ্রগতি হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এ ছাড়াও দেশের সার্বিক ব্যবসা সহজীকরণের লক্ষ্যে বিডা’র উদ্যোগে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও ব্যবসায়ীদের সাথে খাতভিত্তিক সমস্যার সমাধানে নিয়মিত মতবিনিময় করার উপর গুরুত্বারোপ করেন।

যার মাধ্যমে সরকারি-বেসরকারি উভয় খাতের পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কাঙ্খিত লক্ষ্য অর্জন করা সম্ভব হবে বলে তিনি মনে করেন।

নির্বাহী চেয়ারম্যান ব্যবসায়ীদেরকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ কর্তৃক গৃহীত সংস্কার ও নির্ধারিত কেইস এ্যাজাম্পশন সম্পর্কে যথাযথ অবহিত হয়ে বিশ্ব ব্যাংক পরিচালিত আসন্ন জরিপে তা প্রতিফলনের অনুরোধ জানান।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, মাঠ পর্যায়ে ব্যবসায়ীরা যেসব সমস্যার সম্মুখীন হচ্ছে তা চিহ্নিত করা খুবই প্রয়োজন। বিশেষ করে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা প্রতিষ্ঠান নিবন্ধন, ট্রেড লাইসেন্স, ব্যাংক একাউন্ট খোলা ইত্যাদি ক্ষেত্রে যেসব সমস্যার সম্মুখীন হয় তা সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। ক্ষমতার বিকেন্দ্রীকরণ ও বাণিজ্যিক কার্যক্রমের কেন্দ্রবিন্দু চট্টগ্রামে সংশ্লিষ্ট দপ্তরসমূহের উন্নয়ন অপরিহার্য।

তিনি ওয়ান স্টপ সার্ভিস যথাযথ বাস্তবায়নসহ বিনিয়োগ পরিবেশ উন্নয়নে কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে বিডা’র ক্ষমতায়নের উপর গুরুত্বারোপ করেন।

চেম্বার সভাপতি প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত ৬০ বিলিয়ন ডলারের রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে ব্যবসা সহজীকরণ সূচক ডাবল ডিজিটে উন্নীত করার লক্ষ্যে প্রয়োজনীয় সংস্কার বাস্তবায়নের আহবান জানান।

তিনি আরও বলেন, প্রকৃত পক্ষে জরিপে অংশগ্রহণকারীরা ওয়ার্ল্ড ব্যাংক কর্তৃক নির্ধারিত কেইস এ্যাজাম্পশনগুলো যথাযথভাবে বুঝে তার মতামত প্রতিফলিত করলে ব্যবসা সহজীকরণ সূচকে বাংলাদেশ অনেক দূর এগিয়ে যাবে।

পাশাপাশি সরকারি ও বেসরকারি খাত মিলে দেশের বৃহত্তর স্বার্থে প্রকৃত ব্যবসা সহজীকরণের লক্ষ্যে এক সাথে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

অন্যান্য বক্তারা চট্টগ্রামে ব্যবসা-বাণিজ্য সংশ্লিষ্ট সংস্থাসমূহের উন্নয়ন, ব্যাংকের প্রধান কার্যালয় স্থাপন, বিভিন্ন সেক্টরভিত্তিক সমীক্ষা পরিচালনা করে সমস্যা চিহ্নিতকরণ ও তা সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ, ব্যবসা-বাণিজ্য সংশ্লিষ্ট বিধি-বিধান স্পষ্টীকরণ, চট্টগ্রামকে সত্যিকার অর্থে বাণিজ্যিক রাজধানীতে রূপান্তর, ন্যাশনাল স্টীয়ারিং কমিটি (এনএসসি) ও ন্যাশনাল কমিটি ফর মনিটরিং এন্ড ইমপ্লিমেন্টেশন অব ডুয়িং বিজনেস (এনসিএমআইডি)-তে চিটাগাং চেম্বারসহ ব্যবসায়ী প্রতিনিধি অন্তর্ভূক্তকরণ, জাপানী বিনিয়োগকারীদের সহায়তায় জাপানি ভাষা শিক্ষার ব্যবস্থাকরণ ইত্যাদি দাবি তুলে ধরেন।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর