chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

তীব্র দাবদাহে দেশ, বৃষ্টি প্রার্থনায় নামাজ-কি বলছে আবহাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদক : দেশজুড়ে তীব্র দাবদাহে অতিষ্ঠ জনজীবন। প্রায় প্রতিদিন তাপমাত্রা বাড়ছে হু হু করে। শহর থেকে শুরু করে গ্রামীণ জীবন কোথাও স্বস্তি নেই।

দিনের বেলার সূর্যের তাপ যেনো রাতেও শেষ হয় না। বৃষ্টির না হওয়ার কারণে নষ্ট হচ্ছে ফসল। নেমে গেছে পানির স্তর। দেখা দিয়েছে পানির তীব্র সংকট। ঘরে ঘরে দেখা দিয়েছে নানা রোগব্যাধি।

অন্যদিকে পবিত্র রমজানে এমন গরমে নাভিশ্বাস অবস্থা। ফলে নাজুক হয়ে পড়েছে স্বাভাবিক কাজকর্ম।

এমন পরিস্থিতিতে বৃষ্টির আশায় মঙ্গলবার (২৭ এপ্রিল) সকাল ৭টার দিকে ঝিনাইদহের শৈলকূপা উপজেলার উত্তর মির্জাপুর গ্রামের মাঠে বিশেষ নামাজ (সালাতুল ইস্তেখারা) আদায় করেছেন গ্রামবাসী।

নামাজ শেষে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য বিশেষ মোনাজাত করা হয়। উত্তর মির্জাপুর জামে মসজিদের মাওলানা ইমাম মোহাম্মদ উল্লাহ নামাজ পরিচালনা করেন।

তিনি গণমাধ্যমকে জানিয়েছেন, দীর্ঘদিন বৃষ্টি না হওয়ায় মানুষ পানির জন্য খুব বিপদে আছে। বৃষ্টি বা পানির জন্য আল্লাহ সালাতের মাধ্যমে চাইতে বলেছেন। আল্লাহর কাছে চাওয়া সুন্নাত। আর এই চাওয়াকে আরবিতে সালাতুল ইস্তেখারা বলা হয় অর্থাৎ পানির জন্য দোয়া করা।

এদিকে দাবদাহের যখন এ অবস্থা তখন কিছুটা হলেও স্বস্তির খবর দিলো আবহাওয়া অধিদপ্তর। তবে তার জন্য অপেক্ষা করতে হবে আরও কয়েকদিন।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে আরও কয়েকদিন।

অধিদপ্তর সূত্রে জাা যায়, আগামী পাঁচ দিন শেষে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা আছে এবং দিনের তাপমাত্রা হ্রাস পেতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন শ্রীমঙ্গলে ২১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

চখ/এএমএস/রাজীব প্রিন্স

এই বিভাগের আরও খবর