chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কেন রাখবেন ইফতারে আনারসের জুস ?

লাইফস্টাইল ডেস্ক : সারা দিন রোজা রাখার পর শরীরে পানিশূন্যতা পূরণে ইফতারে  খেতে পারেন আনারসের জুস। সুস্বাদু এই ফলটির রয়েছে নানা স্বাস্থ্য উপকারিতা।

আনারস ভিটামিন এ, বি ও সি এর একটি উৎকৃষ্ট উৎস। এতে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, ব্রোমেলেইন, বিটা-ক্যারোটিন, মিনারেল, শর্করা, ফাইবার, আয়রন, প্রোটিন ও সহজপাচ্য ফ্যাট খুবই অল্প পরিমাণে। এছাড়া প্রতি কেজি আনারস থেকে প্রায় ৫০০ ক্যালরি শক্তি পাওয়া যায়।

সারা দিন রোজার শেষে ইফতারে যখন ক্লান্তি ভর করে, তখন আনারস আপনাকে ফিরিয়ে দিবে এনার্জি। আনারস খেতে পারেন জুস করে কিংবা সালাদে।

আনারসে প্রচুর পরিমাণ ভিটামিন সি বিদ্যমান থাকায় এবং এতে ফ্যাট-এর পরিমাণ একেবারেই কম হওয়ায় এই ফল ওজন কমাতে সহায়ক। এটি রুচিবর্ধক ফল। তাই, মুখে রুচি না পেলে আনারস খান।

  • পুষ্টির চাহিদা পূরণ : পুষ্টির বিশাল একটি উৎস এই আনারস। এতে প্রচুর পরিমাণ ভিটামিন-এ, সি এবং ক্যালসিয়াম, পটাশিয়াম ও ফসফরাস রয়েছে। এসব উপাদান শরীরের পুষ্টির চাহিদা পূরণে সহায়তা করে।

 

  • হজমশক্তি বৃদ্ধি : নিয়মিত আনারস খাওয়ার ফলে হজমশক্তি বৃদ্ধি পায়। কেননা, আনারসে ব্রোমেলিন উপাদান রয়েছে, যা কিনা আমাদের হজমশক্তিকে উন্নত করতে বেশ কার্যকরী।

 

  • হাড়ের সুস্থতা : ক্যালসিয়াম ও ম্যাংগানিজ রয়েছে আনারসে। হাড় গঠনে যেমন ক্যালসিয়ামের ভূমিকা অপরিসীম তেমনি হাড়কে মজবুত করে তুলতে ভূমিকা রাখে ম্যাংগানিজ। প্রতিদিন ইফতারে নিয়ম করে আনারস বা আনারসের শরবত রাখলে হাড়জনিত রোগ প্রতিরোধ সম্ভব। দেহের হাড় ও মাড়ি ক্ষয়রোধ, ত্বকের জন্য, চুল পড়া, পেট ফাঁপা বা বদহজম ও জ্বর ও শরীর ব্যথায় আনারসের জুড়ি নেই।

 

  • চোখের সুস্থতায় : গবেষণা থেকে জানা যাচ্ছে যে আনারসে থাকা উপাদান ম্যাক্যুলার ডিগ্রেডেশন থেকে রক্ষা করে আমাদের। এ রোগটি চোখের রেটিনা নষ্ট করে এবং এর ফলে মানুষ ধীরে ধীরে অন্ধ হয়ে যায়। নিয়মিত আনারস খাওয়ার ফলে এতে থাকা বেটা ক্যারোটিন চোখের এই রোগ হওয়ার শঙ্কা ৩০ শতাংশ পর্যন্ত হ্রাস করে এবং চোখও সুস্থ থাকে।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন আনারসের জুস?

আনারসের শরবত তৈরির পদ্ধতি : প্রথমে একটি আনারস ভালো করে ছিলে নিয়ে ধুয়ে নিন। এবার চাকু দিয়ে ছোট ছোট টুকরো করুন। তারপর ব্লেন্ডার মেশিনে হালকা লবণ ও কয়েক কিউব বরফ দিয়ে আনারসের টুকরোগুলো একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করুন। ব্লেন্ড হয়ে গেলে এবার ছেঁকে নিন। তারপর গ্লাসে করে পরিবেশন করুন ইফতারের আয়োজনে।

এই বিভাগের আরও খবর