chattolarkhabor
চট্টলার খবর - খবরের সাথে সারাক্ষণ

কোহলিকে টপকে এখন বিশ্বসেরা বাবর

খেলা ডেস্ক: প্রায় সাড়ে তিন বছর ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে অবস্থান করছিলেন ভারতীয় ব্যাটসম্যান বিরাট কোহলি। দিনের হিসাবে যা ১২৫৮ দিন। তবে কিং কোহলিকে টপকে এখন বিশ্বের এক নম্বর ওয়ানডে ব্যাটসম্যান বাবর আজম।

বুধবার (১৪ এপ্রিল) ওয়ানডে ব্যাটিং র‍্যাংকিং হালনাগাদ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে ৮৬৫ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরে অবস্থান করছেন বাবর।

তার চেয়ে ৮ রেটিং পয়েন্ট নিয়ে দুই নম্বরে নেমে গেছেন কোহলি। পাকিস্তানের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে র‍্যাংকিংয়ের এক নম্বরে উঠলেন বাবর।

শুধু বাবর একাই নন, দক্ষিণ আফ্রিকাকে ওয়ানডে সিরিজে হারিয়ে র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে পাকিস্তানের ফাখর জামান, শাহিন শাহ আফ্রিদি এবং মোহাম্মদ নওয়াজেরও।

এ ছাড়া এগিয়েছেন দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত অধিনায়ক হেনরিখ ক্লাসেন ও ওপেনার এইডেন মারক্রাম।

প্রোটিয়াদের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে একটি করে সেঞ্চুরি ও ফিফটিতে ৭৬ গড়ে ২২৮ রান করেছেন বাবর। এর মধ্যে শেষ ম্যাচে ৮২ বলে ৯৪ রানের ইনিংসের সুবাদে পেয়েছেন ১৩টি মূল্যবান রেটিং পয়েন্ট। সবমিলিয়ে এ সিরিজে তার অর্জন ২৮ রেটিং পয়েন্ট। এখন তার রেটিং পয়েন্ট বেড়ে হয়েছে ৮৬৫ এবং কোহলির চেয়ে এগিয়ে গেছেন ৮ পয়েন্টে।

কোহলির ১২৫৮ দিনের রাজত্ব থামিয়ে দিয়ে জহির আব্বাস (১৯৮৩-৮৪), জাভেদ মিঁয়াদাদ (১৯৮৮-৮৯) এবং মোহাম্মদ ইউসুফের (২০০৩) পর চতুর্থ পাকিস্তানি ব্যাটসম্যান হিসেবে এক নম্বরে উঠলেন বাবর। এ ছাড়া টেস্টে ক্যারিয়ারে পঞ্চম এবং টি-টোয়েন্টিতে তিন নম্বরে রয়েছেন তিনি।

এমআই/চখ

এই বিভাগের আরও খবর